দার্জিলিংয়ে পুলিশের বিশেষ উদ্যোগ, সুবিধা পাবেন বাংলাদেশিরাও

Share on Facebook

এপার বাংলা হোক বা ওপার বাংলা, ভ্রমণের জন্য বাঙালির পছন্দের তালিকার ওপরের দিকেই থাকে দার্জিলিং। যার জন্য প্রায় সারা বছরই সেখানে পর্যটকের ভিড় লেগে থাকে। এই ভিড়ের সুযোগ কাজে লাগায় প্রতারক চক্র।

অনলাইনে হোটেল বুক করতে গিয়ে অনেক সময়ই প্রতারকদের কবলে পড়তে হয় পর্যটকদের। হোটেল মালিকদেরও সাইবার প্রতারকদের হাত থেকে রেহাই নেই। খোয়া যায় মোটা অঙ্কের টাকা।

তবে এবার হোটেল বুকিং সংক্রান্ত সাইবার প্রতারণার হাত থেকে বাংলাদেশিসহ সকল পর্যটক ও হোটেল মালিকদের বাঁচাতে উদ্যোগী হয়েছে দার্জিলিং জেলা পুলিশ।

অনলাইন সার্চিংয়ের মাধ্যমে হোটেল বুক করার সময় পর্যটক ও হোটেল মালিকদের প্রতারণার হাত থেকে রক্ষা করতে দার্জিলিংয়ে ছড়িয়ে থাকা প্রকৃত হোটেলগুলোর নাম ও ফোন নম্বরের একটি তালিকা তৈরি করেছে জেলা পুলিশ।

দার্জিলিং পুলিশ সূত্রে জানা যায়, পর্যটকরা যেন বিশ্বাসযোগ্য কোনও প্রতিষ্ঠান থেকে হোটেল নিয়ে তথ্য পেতে পারেন, সেই কারণেই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

ফেসবুক পেজে এক পোস্টে দার্জিলিং জেলা পুলিশ জানিয়েছে, পর্যটকদের নির্ভরযোগ্য হোটেল পেতে যেন কোনও অসুবিধা না হয় এবং তারা যাতে সহজেই যাবতীয় তথ্য পেতে পারেন, সেই কারণে পুলিশের পক্ষ থেকে একটি কিউআর কোড ও একটি ওয়েবসাইট লিঙ্কও দেওয়া হয়েছে।

সেই কিউআর কোড স্ক্যান বা লিঙ্কে ক্লিক করে হোটেল সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া সম্ভব। পুলিশের দেওয়া নির্ভরযোগ্য হোটেল তালিকায় নামের পাশাপাশি উল্লেখ থাকবে ফোন নম্বরও।

দার্জিলিং জেলা পুলিশ জানিয়েছে, এই তালিকা থেকে পর্যটক ও হোটেল মালিকরা যাবতীয় প্রয়োজনীয় তথ্য পাবেন। এতে একদিকে যেমন সাইবার প্রতারকদের হাত থেকে রেহাই মিলবে তেমন বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান থেকে যাবতীয় তথ্য পাওয়া সম্ভব হবে।

জেলা পুলিশ আরও জানিয়েছে, এই তালিকায় থাকা হোটেলগুলি নির্দ্বিধায় পর্যটকরা ব্যবহার করতে পারেন। এগুলোর বৈধতা নিয়ে কোনও প্রশ্ন নেই।

পর্যটকদের প্রতারণার হাত থেকে বাঁচাতে পুলিশের এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয় বলে মনে করছেন হোটেল মালিক থেকে শুরু করে পর্যটকরা।

 

 

Leave a Reply