ঢাকা-কায়রো প্রথম ফ্লাইটের টিকেট প্রায় শেষ!

Share on Facebook

প্রথমবারের মতো শুরু হচ্ছে ঢাকা-কায়রো সরাসরি বিমান চলাচল। মিশরের রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স ইজিপ্ট এয়ার এই রুটে ১৪ মে থেকে ফ্লাইট পরিচালনা শুরু করবে।

মিশরের রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স ইজিপ্টএয়ার এরিমধ্যে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে।

এরইমধ্যে প্রথম ফ্লাইটের ৮০ শতাংশ টিকেট বিক্রি হয়ে গেছে। ইজিপ্ট এয়ার বলছে, এর ফলে ভ্রমণপিপাসুরা যেমন সরাসরি সভ্যতার লীলাভূমি মিশরে যেতে পারবেন, তেমনি ইউরোপ ও আমেরিকাগামী যাত্রীরাও কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন।

সভ্যতার লীলাভুমি মিশর। ফারাওদের পিরামিড স্ফিংস আর শারম আল শেখের অবকাশ কেন্দ্র সব মিলিয়ে পৃথিবীর অন্যতম প্রাচীন সভ্যতা মিশর ভ্রমণপিপাসুদের অন্যতম তীর্থস্থান।

মিশর নিয়ে বাংলাদেশের মানুষের আগ্রহ থাকলেও এতদিন দুই দেশের মধ্যে সরাসরি বিমান চলাচল ছিলো না। তাই বাংলাদেশ থেকে মিশরে যেতে হতো ঘুর পথে।

তারপরও বছরে প্রায় ২০ হাজার মানুষ বাংলাদেশ থেকে মিশর যান। ২০১৯ সালে বাংলাদেশ থেকে মিশরের আকাশপথে ১৭ হাজার ৩২০ জন যাত্রী যাতায়াত করেছেন।

এসব যাত্রীর ৭৫ শতাংশকে কায়রোর পরিবর্তে প্রথমে অন্য শহরে যেতে হয়।  ঢাকা থেকে কায়রোতে সরাসরি ফ্লাইট না থাকায় দুবাই, শারজাহ বা জেদ্দা হয়ে কায়রোতে যেতে হয়।

তবে ১৪ মে ঢাকা থেকে কায়রো সরাসরি ফ্লাইট চালু হলে যোগাযোগের নতুন দ্বার খুলে যাবে, বলছেন ইজিপ্ট এয়ারের বাংলাদেশ শাখার প্রতিষ্ঠাতা ও পরিচালক সাঈদ আলী সামি।

কায়রো কেবল মিশরের রাজধানীই নয়, একই সঙ্গে ইউরোপ ও আমেরিকার অন্যতম প্রবেশদ্বার। ইজিপ্ট এয়ার ব্যবহার করে এসব গন্তব্যে আরো কম সময়ে পৌঁছানো যাবে জানালেন তিনি।

দুনিয়ায় বৃহত্তম উড়োজাহাজ সেবা সংস্থা স্টার এলায়েন্সের সদস্য ইজিপ্ট এয়ার সপ্তাহে দু’দিন অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৯ বিমানের মাধ্যমে ঢাকা-কায়রো ফ্লাইট পরিচালনা করবে।

এয়ারলাইন্সটি এই রুটে যাত্রী বহনে বোয়িং ৭৮৭-৯ মডেলের একটি এয়ারক্রাফট ব্যবহার করবে। ফ্লাইট সংখ্যা বাড়ানোর জন্য বেবিচকের কাছে অনুমতিও চাইবে এয়ারলাইন্সটি

 

Leave a Reply