মোপিন উৎসব

Share on Facebook

পুরো এপ্রিল মাস  জুড়ে   রয়েছে নানা রকম উৎসব । আর সারা বিশ্ব মেতে উঠেছে বিভিন্ন রকম উৎসব নিয়ে।এখন কোন দেশে গ্রীষ্মকাল তো কোন দেশে বসন্ত। আর ঋতুভেদে উৎসব গুলাও ভিন্ন। কোন দেশে চলছে বসন্তের টিউলিপ উৎসব, আবার কোথাও চলছে চেরি ফুল  উৎসব। আবার কোন কোন দেশে ফসল কাটা উৎসব শুরু হয়েছে। তেমনি ভাবে ‘’মোপিন’’ একটি কৃষিপ্রধান   উৎসব।

ভারতের অরুণাচল প্রদেশ এর গালো উপজাতিদের দ্বারা উদযাপিত হয় এই ‘’মোপিন উৎসব’’। মার্চ-এপ্রিল মাসে ফসল কাটার সময় এই উৎসব পালন করা হয়। গালো উপজাতিরা এই মাস দুটিকে “লুমি” এবং “লুকি” বলে।  এই উৎসব দিয়ে গালো উপজাতিদের নতুন বছরের সুচনা হয়। এছাড়াও, এটি খারাপ আত্মাকে দূরে রাখার একটি উপায়।

সরকারীভাবে মোপিন উৎসবের নির্ধারিত তারিখ ৫ এপ্রিল । তবে উদ্যাপনের প্রস্তুতি শুরু হয়েছে ২ এপ্রিল থেকে। ৫ এপ্রিল অর্থাৎ আজ মূল অনুষ্ঠান । ৭-৮ এপ্রিল ধানের ক্ষেত পরিদর্শনের পর এই উৎসবের পরিসমাপ্তি হয়। ক্ষেত পরিদর্শনের অনুষ্ঠানকে রিগা আলো ( RIGA ALO) বলে। তবে গ্রামের দিকে উদযাপনটি এক মাস আগেই শুরু হয়ে যায়।

এছারাও এই উৎসবে “পপির নাচ” নামে একটি লোককাহিনীর নৃত্য রয়েছে । এটি স্থানীয় উপজাতির বিভিন্ন দক্ষ মহিলা দ্বারা সঞ্চালিত হয়।

আর এই উৎসবের বিশেষ আর্কষণ গালো উপজাতিদের ঐতিহ্যবাহী সাদা পোশাক। আর অপুং/পোকা নামে পরিচিত জনপ্রিয় একটি অ্যালকোহলযুক্ত স্থানীয় পানীয় (যা গাঁজানো ভাত থেকে তৈরি) সাধারণত বাঁশের কাপে করে অংশগ্রহণকারীদের মধ্যে বিতরণ করা হয়। এছাড়া বিভিন্ন রকমের খাবার পরিবেশন করা হয়। ভাতের সঙ্গে মাংস ও বাঁশের অঙ্ক‌ুর দিয়ে তৈরি এক ধরনের খাবারও পরিবেশন করা হয়, যা আমিন নামে পরিচিত।

Leave a Reply