সিঙ্গাপুরে কিভাবে যাবেন,কোথায় ঘুরবেন ও কি খাবেন?

Share on Facebook

আধুনিক স্থাপত্য শৈলী আর অপরূপ সৌন্দর্যে ভরপুর দক্ষিণ-পূর্ব এশিয়া মহাদেশের একটি ছোট্ট দ্বীপ রাষ্ট্র  সিঙ্গাপুর। সংস্কৃত সিঙ্গাহপুরা শব্দ হতে মালায়া সিঙ্গাপুরা শব্দের উৎপত্তি ।যার অর্থ সিংহ নগর।

দেশটি মালয় উপদ্বীপের নিকটে অবস্থিত।এর আনুষ্ঠানিক নাম প্রজাতত্নী  সিঙ্গাপুর ।সিঙ্গাপুরের পোর্ট বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বাণিজ্যিক পোর্ট। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বিলাসবহুল দেশ এটি ।পুরো দেশ জুড়ে রয়েছে আধুনিকায়নের ছোয়া।

অপার সৌন্দর্যের সম্ভাবনাময় দেশ এই সিঙ্গাপুর। এই দেশে প্রাকৃতিক বৈচিত্র্যের কোনো অভাব নেই। প্রতিবছর লাখ লাখ পর্যটক সিঙ্গাপুরের রিসোর্ট গুলোতে আসেন শুধুমাত্র রিল্যাক্স করবার জন্য।

সিঙ্গাপুর কিভাবে যাবেন

বাংলাদেশ থেকে সিঙ্গাপুর যাওয়ার জন্য ফ্লাইট ছাড়া অন্য কোন পথ নেই। তবে ফ্লাইট একটু সচেতনভাবে বুকিং করলে সাধারণের তুলনায় বেশ কম খরচে ঘুরে আসা সম্ভব।  সিঙ্গাপুর ঘুরতে যাওয়ার সেরা সময় ডিসেম্বর থেকে জুন মাস পর্যন্ত। তবে এর বাইরেও আবহাওয়া যে খুব একটা খারাপ থাকে তা নয়। মোটামুটি বছর জুড়েই ঘুরার মত একটি গন্তব্য এটি। ২-৩ সপ্তাহ আগে থেকে ফ্লাইট বুকিং করাটা প্রথমত বুদ্ধিমানের কাজ। সচেতনভাবে ফ্লাইট বুক করার আরেকটি ধাপ হল বিভিন্ন এয়ারলাইন্সের মাঝে দামের তুলনা করে দেখা। বিভিন্ন তারিখে ফ্লাইটগুলোর মাঝে দেখা যায় বিশেষ পার্থক্য। কারণ অনেক সময়ই বিশেষ অফারের কারণে কিছু ফ্লাইটের মূল্য কম থাকে। আবার একই এয়ারলাইন্সের বিভিন্ন সময়ের ফ্লাইটে থাকতে পারে ভিন্ন রকমের দাম। তবে সেরা মূল্য নির্ধারণ করার জন্য অফলাইনে তেমন কোন সুযোগ নেই। অনলাইনে বিভিন্ন ফ্লাইটের দামের তারতম্য করতে দেখে নিতে পারেন। পছন্দের তারিখ এবং দামের ভিত্তিতে খুঁজতে পারবেন আপনার জন্য সেরা ফ্লাইট।

সিঙ্গাপুরের  কিছু দর্শনীয় স্থান:

চায়নাটাউন , বোটানিক গার্ডেন্, সিঙ্গাপুর ফ্লাইয়ার, গার্ডেন্স বাই দ্য বে  ফোরলিয়ানো, লিটল ইন্ডিয়া, সেন্টোসা আইল্যান্ড, সাইলোসা বীচ, সিঙ্গাপুর চিড়িয়াখানা  ইত্যাদি।

কি কি খাবেন 

ভোজন রসিকদের জন্য সিঙ্গাপুর একধরনের স্বর্গ বলা যেতে পারে। মালয়েশিয়া, চীন, ইন্দোনেশিয়া, ইন্ডিয়া এবং পশ্চিমা প্রভাব মিলিয়ে তৈরি হয়েছে সিঙ্গাপুরের রন্ধনপ্রণালী। বিখ্যাত খাবারের মধ্যে আছে “হাইয়ানিজ চিকেন”। সাধাসিধে সিদ্ধ মুরগির মাংস এবং মসলাদার ভাত দিয়ে খাবারটি তৈরি হয়। সাথের মসলাদার সসটির জন্যই খাবারটি বেশি জনপ্রিয়। এরপরেই আছে “চিলি ক্র্যাব” কিংবা ঝাল কাকরা। কাকরা ভাজি করে টমেটো, মরিচ, পিয়াজ ইত্যাদির সমন্বয়ে তৈরি ঝোলের সাথে তা মেশানো হয়। খাবারটি খুবই জনপ্রিয় এবং সুস্বাদু।

 

 

Leave a Reply