খাগড়াছড়ির ‘’নিউজিল্যান্ড পাড়া’’

Share on Facebook

প্রকৃতিতে গাড় সবুজ পাহাড়, দূরে ঝিরঝির শব্দের ঝর্ণা, ওপরে সুনীল আকাশ, মাঝে মাঝে শুভ্র মেঘ, গোধূলির অস্তমিত লাল সূর্যের আভা সবকিছু মিলেমিশে একাকার হয়ে   প্রকৃতি যেন এক অপার্থিব সৌন্দর্যের জন্ম দিয়েছে। অস্ট্রেলিয়া মহাদেশের এক টুকরো নিউজিল্যান্ড ঠাই নিয়েছে বাংলার বুকে।এখানে এক অসাধারণ বিকেল উপভোগ করতে পারবেন আপনি। চারপাশের এই সবুজ স্নিগ্ধ রূপ আপনাকে বিমোহিত করবে। দিগন্ত বিস্তৃত এই সবুজ ক্ষেত, পাহাড়, সুনীল আকাশ আর মেঘের মিতালী আপনার মনে বর্ণিল জাদুর ছোঁয়া এঁকে যাবে। এলাকার ল্যান্ডস্কেপটা দেখতে নিউজিল্যান্ডের মতো। তাই স্থানীয় মানুষ এর নাম দিয়েছে নিউজিল্যান্ড পাড়া।

 শুনতে অদ্ভুত হলেও সত্যি বাংলাদেশের খাগড়াছড়ি থেকে ১.৫ কিলোমিটার দক্ষিণে পানখাইয়া পাড়ার পাশে এই নিউজিল্যান্ড পাড়ার (Newzeland Para) নামের পিছনে তেমন কোন কারন নেই। শুধু তাই নয় পানখাইয়া পাড়ার থেকে বেড়িয়ে আপার পেরাছড়া গ্রামের দিকে যাওয়ার রাস্তাটাই হলো সেই নিউজিল্যান্ড সড়ক।পাহাড়ি এই স্থান এতোটাই সুন্দর যে, আপনি কল্পনার রাজ্যে হারিয়ে যাবেন মুহূর্তেই। এ কারণেই খাগড়াছড়ির এই স্থান পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়। বিস্তৃত পাহাড়ি জুম ক্ষেত ও দূরে ছোট-বড় পাহাড়ের সারি দেখলেই মন জুড়িয়ে যায়।

খাগড়াছড়ি শহরের পাশ দিয়ে সর্পিল এঁকে বেঁকে বয়ে যাওয়া চেঙ্গী নদীর লালচে ঘোলা পানি কর্ণফুলী নদীর সাথে মিলেমিশে একাকার। মাঝে মাঝে নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বৈচিত্র্যময় জীবনধারা, কোথাও সবুজের চাদরে মোড়ানো জুম চাষের ক্ষেত- এখানকার সৌন্দর্যে এনে দিয়েছে ভিন্নমাত্রা। তাই খাগড়াছড়ি বেড়াতে গেলে অবশ্যই ঘুরে আসবেন বাংলার নিউজিল্যান্ড খ্যাত ‘’নিউজিল্যান্ড পাড়া’’।

কীভাবে যাবেন নিউজিল্যান্ড পাড়ায়?

ঢাকা থেকে যে কোনো বাসে চড়ে প্রথমে পৌঁছাতে হবে খাগড়াছড়িতে। এরপর খাগড়াছড়ি শহর থেকে সিএনজি বা অটোতে করে নিউজিল্যান্ড পাড়া যেতে পারবেন।

যারা এখন সাজেক ভ্রমণে যাচ্ছে, তারা চাইলেই অল্প সময়ে ঘুরে আসতে পারবেন নিউজিল্যান্ড পাড়া থেকে।

 

Leave a Reply