এপ্রিলে ভারত ভ্রমনের সেরা স্থান

Share on Facebook

শীতের কুয়াশা কেঁটে গেছে , বসন্তে  ডালে ডালে  কোকিলের ডাক শুনা যাচ্ছে, আর কিছু দিন পরেই শুরু হবে  গ্রীষ্মের প্রাদুর্ভাব। আর এই গরমে ভ্রমনপ্রিয় মানুষের ছুটি কাটানোর সেরা স্থান হতে পারে ভারতের   বেশ কিছু  শহর।যেখানে গ্রীষ্মের গরমে অস্থির আবস্থা  আর সেই স্থান গুলো  আপনার কাছে হতে পারে  শীতের কোমল ছোঁয়া। সেই স্থান গুলোতে এখনো বসন্তের কোকিল ডাকেনি।এখনো রয়েছে শীতের আভাস। কিছু কিছু স্থানতো ঢেকে আছে সাদা বরফে।

তুষার-ঢাকা পর্বত  আর প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য উপভোগ করার সেরা স্থান হতে পারে ভারতের এই শহর গুলো।

মানালি

 ভারতের  হিমাচল প্রদেশের কুল্লু জেলায় অবস্থিত মানালি।ঘন পাইনউড বনে আচ্ছাদিত, মানালি এপ্রিলে দেখার জন্য সেরা তুষারবাউন্ড হিল স্টেশনগুলির মধ্যে একটি । হিমাচল প্রদেশের সেরা যোগব্যায়াম রিট্রিট উপভোগ করার জন্য এটি অন্যতম সেরা জায়গা ।

এপ্রিলের আবহাওয়া: গ্রীষ্মকালে মানালি আনন্দদায়ক আবহাওয়া উপভোগ করা যায় যেখানে তাপমাত্রা 10°C থেকে 25°C এর মধ্যে থাকে।
মানালিতে দেখার জায়গা :

হিডিম্বা দেবী মন্দির, জোগিনি জলপ্রপাত, সোলাং ভ্যালি, রোহটাং পাস, ভৃগু লেক, পান্ডোহ বাঁধ এবং গ্রেট হিমালয়ান ন্যাশনাল পার্ক।

ডালহৌসি

 তুষার-ঢাকা পর্বত দ্বারা বেষ্টিত এবং এপ্রিল মাসে ভারতে দেখার জন্য শীর্ষ 10টি শীতল স্থানগুলির মধ্যে একটি, ডালহৌসি ।

এপ্রিলের আবহাওয়া:

ডালহৌসি গ্রীষ্মকালে একটি মনোরম জলবায়ু উপভোগ করে। গড় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এখন পর্যন্ত সর্বোচ্চ 26 ডিগ্রি সেলসিয়াস।
ডালহৌসিতে দেখার জায়গা :

কালাটোপ, পাঁচ পুল্লা, চামেরা লেক, ডাইনকুন্ড পিক, সাচ পাস, সেন্ট প্যাট্রিক চার্চ এবং আরও অনেক কিছু।

গ্যাংটক

 গ্যাংটক

সিকিমের রাজধানী গ্যাংটক। 5500 ফুট উচ্চতায় অবস্থিত একটি অসাধারণ পর্যটন গন্তব্য ।গ্যাংটক একটি সুন্দর মহাজাগতিক শহর যা সংস্কৃতি, প্রাকৃতিক আকর্ষণ  আর বরফ ডাকা পাহাড় গ্রীষ্মের ছুটির জন্য সেরা পরিবেশ ।

এপ্রিলের আবহাওয়া:

গ্যাংটকের গ্রীষ্মকাল সাধারণত হালকা হয় এবং গড় তাপমাত্রা 13°C থেকে 22°C পর্যন্ত ওঠানামা করে।

গ্যাংটকের দর্শনীয় স্থান :

নাথু লা পাস, সোমগো লেক, রাঙ্কা মঠ, হনুমান টোক, হিমালয়ান জুলজিক্যাল পার্ক এবং ডো ড্রুল চোরটেন স্তূপা।

 আউলি

ভারতের উত্তরাখণ্ডের নীলকণ্ঠ, নামা পর্বত, নন্দাদেবী পর্বতমালার মাঝে ২৮০০ মিটার উচ্চতায় অবস্থিত শুভ্র প্রস্তর তুষারে ঢাকা হিল স্টেশন আউলি, যেখানে রয়েছে এশিয়ার দীর্ঘতম এবং পৃথিবীর দ্বিতীয় উচ্চতম রোপওয়ে স্টেশন (৩.৭৫ কিমি)। আউলি উত্তরাখণ্ডের হিমালয় পর্বতমালার চামোলি জেলায় অবস্থিত। আউলি উপত্যকায় বিশ্বের সবচেয়ে বেশি বিপন্ন প্রজাতির ফুল, উদ্ভিদ(প্রায় ৫২০ রকমের) দেখতে পাওয়া যায়। এছাড়াও সংযুক্ত ও গাছের বন দ্বারা ঘেরা উপত্যকাটি পর্যটকদের এক মনোরম দৃশ্য প্রদান ।

এপ্রিলের আবহাওয়া:

আউলিতে সারা বছর ঠান্ডা আবহাওয়া থাকে এবং তাপমাত্রা 11 ডিগ্রি থেকে 8 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে।
আউলিতে দেখার জায়গা :

গুরসো বুগিয়াল, চেনাব লেক, ত্রিশুল পিক এবং কোয়ানি বুগয়াল।

 উটি

“পাহাড়ের রানী” হিসাবে অনেক বিখ্যাত , উটি দক্ষিণ ভারতের সবচেয়ে বিখ্যাত হিল স্টেশন। নীলগিরি রেঞ্জের নীল পর্বতমালার মাঝখানে অবস্থিত, উটি তার আকর্ষণের সাথে সারা বিশ্বের ভ্রমণকারীদের আকৃষ্ট করে এবং এর সবুজ সবুজ ঔপনিবেশিক স্থাপত্যকে পুরোপুরি পরিপূরক করে।

এপ্রিলের আবহাওয়া:

উটির আবহাওয়া অপ্রত্যাশিত হতে পারে যদিও গ্রীষ্মকাল দর্শনীয় স্থান দেখার জন্য পছন্দনীয় এবং গড় তাপমাত্রা 12°C থেকে 30°C পর্যন্ত।
উটিতে দেখার জায়গা :

নীলগিরিস মাউন্টেন রেলওয়ে, বোটানিক্যাল গার্ডেন, পাইকারা লেক, অ্যাভাল্যাঞ্চ লেক, ডোডাবেটা পিক, রোজ গার্ডেন এবং সেন্ট স্টিফেন চার্চ।
 

Leave a Reply