ফেস সিরাম ব্যবহারের নিয়ম এবং উপকারিতা

Share on Facebook

একটি সিরাম এমন একটি পণ্য যা শক্তিশালী উপাদান ধারণ করে এবং সরাসরি ত্বকে প্রয়োগ করা যেতে পারে। কিন্তু ফেস সিরাম লাগানোর আগে ত্বক পরিষ্কার করা প্রয়োজন এবং লাগানোর পর ময়েশ্চারাইজার লাগাতে হবে। সিরাম এমন ক্ষুদ্র অণু দ্বারা গঠিত যা উচ্চ অনুপ্রবেশ শক্তি এবং সক্রিয় উপাদানগুলির উচ্চ ঘনত্ব প্রদান করে।

ফেস সিরাম যারা অ্যান্টি-এজিং, কালো দাগ, হাইপারপিগমেন্টেশন, ব্রণ, আটকে যাওয়া ছিদ্র, ডিহাইড্রেশনের সমস্যায় ভুগছেন তাদের জন্য দুর্দান্ত ফলাফল নিয়ে আসে।

চলুন এবার জেনে নেই ফেস সিরামের গুরুত্বপূর্ণ কারণ গুলো সম্পর্কেঃ-

ফেস সিরামের উপকারিতা

কালো দাগ কমাতে: প্রতিদিনের UV রশ্মি আমাদের ত্বককে প্রাণহীন ও বর্ণহীন করে তোলে। এমন পরিস্থিতিতে, ফেস সিরামে বিশুদ্ধ গ্লাইকোলিক অ্যাসিড থাকে, যা ত্বককে উজ্জ্বল করে এবং একটি নতুন রঙ দেয়। এটি ব্যবহার করার দুই সপ্তাহ পরে, আপনি বুঝতে পারবেন যে আপনার মুখের কালো দাগ কমতে শুরু করেছে। এবং চার সপ্তাহ পরে, সূক্ষ্ম রেখা এবং বলিরেখাও কমতে শুরু করে।

নিষ্প্রাণ ত্বকে উজ্জ্বলতা দিতে: বার্ধক্যের সাথে সাথে আমাদের ত্বক তার উজ্জ্বলতা হারাতে শুরু করে। এমন পরিস্থিতিতে ত্বকের জন্য ফেস সিরাম প্রয়োজনীয় হয়ে পড়ে, যা ত্বককে পরিষ্কার করে এবং উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কাজ করে। অনেক সিরামে সোনালি মাইক্রো-রিফ্লেক্টর থাকে, যা ত্বকের চেহারাকে আলোকিত করে এবং কোষ পুনর্নবীকরণ করে একটি তরুণ ত্বক দেয়।

অ্যান্টি-এজিং এর জন্য: আপনি যদি নিজের জন্য একটি দুর্দান্ত অ্যান্টি-এজিং প্রোডাক্ট চান, তাহলে তার জন্য আপনার ফেস সিরাম ব্যবহার করা উচিত। অ্যান্টি-এজিং এর জন্য, আপনার উচিত হাইলুরোনিক অ্যাসিড ধারণকারী হাইড্রেটিং সিরাম বেছে নেওয়া।

এই ফেস সিরামটি আপনার ত্বকে তারুণ্যের চেহারা দেওয়ার পাশাপাশি আপনার বলিরেখা দূর করে। দ্য জার্নাল অফ ক্লিনিক্যাল অ্যান্ড অ্যাসথেটিক ডার্মাটোলজি দ্বারা পরিচালিত একটি গবেষণায়, এটি পরিষ্কার হয়ে গেছে যে মুখের সিরাম মুখের সূক্ষ্ম রেখা এবং বলিরেখা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । দুই থেকে তিন সপ্তাহ ব্যবহারের পরই আপনি পার্থক্য দেখতে পাবেন। ভিটামিন সি যুক্ত কিছু ফেস সিরামও অ্যান্টি-এজিং-এর জন্য সেরা।

আর্দ্রতা এবং ভলিউম সমর্থন করে: আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার ত্বক আর্দ্রতা এবং আয়তন হারাতে থাকে। বিশেষ করে গালে এবং চোখের নিচে, হায়ালুরোনিক অ্যাসিডযুক্ত ফেস সিরাম ব্যবহার করা মুখের এই জায়গাগুলিতে আয়তন এবং আর্দ্রতা ধরে রাখার জন্য কাজ করে। এর জন্য আপনাকে আঙ্গুলে ফেস সিরামের ২-৩ ফোঁটা নিয়ে সারা মুখে লাগাতে হবে। এটি সম্পূর্ণরূপে শোষিত না হওয়া পর্যন্ত এটি প্রয়োগ করতে ভুলবেন না।

ব্রণ দূর করতে: ফেস সিরাম ব্রণ-প্রবণ ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলিতে বেনজয়াইল পারক্সাইড এবং স্যালিসিলিক অ্যাসিড রয়েছে, যা ধীরে ধীরে ব্রণ হ্রাস করে এবং অদৃশ্য হয়ে যায়।

ত্বক এক্সফোলিয়েট করতে: এতক্ষণে আপনি নিশ্চয়ই জেনে গেছেন যে ত্বক এক্সফোলিয়েট করা ত্বকের যত্নের রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এর জন্য আপনি ফেস স্ক্রাবও ব্যবহার করেন তবে ফেস সিরাম ফেস স্ক্রাবের চেয়ে ভালো ফল দেয়। এটিতে ল্যাকটিক অ্যাসিড এবং ফলিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে মসৃণ অনুভূতি এবং এমনকি টোন দেওয়ার জন্য পৃষ্ঠকে প্রস্তুত করে তোলে ।

ত্বককে হাইড্রেট করতে: আপনার ত্বক যদি শুষ্ক এবং প্রাণহীনহয়ে থাকে তবে এর মানে হল আপনার ময়েশ্চারাইজার ছাড়া অন্য কিছু দরকার। যদি আপনি একটি hydrating মুখ সিরাম নিয়মিত ব্যবহার করতে পারেন তবে আপনি আপনার ত্বকের আদ্রতা এবং প্রাণ ফিরিয়ে আনতে পারবেন।

এর জন্য, আপনার ভেজা ত্বকে হাইলুরোনিক অ্যাসিডযুক্ত হাইড্রেটিং সিরাম প্রয়োগ করা উচিত যাতে ত্বক আরও হাইড্রোজেন পেতে পারে!

বাজারে অনেক ধরনের সিরাম পাওয়া যায়, যেগুলো ফাইন লাইন, বলিরেখা, কালচে দাগ, প্রাণহীন ত্বক ইত্যাদি ঠিক করতে তৈরি করা হয়। নিজের জন্য একটি দুর্দান্ত ফেস সিরাম বেছে নেওয়ার আগে, আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে-

ফেস সিরাম বাছাই করার নিয়ম

ত্বকের ধরন: আপনাকে অবশ্যই আপনার ত্বকের ধরণ জানতে হবে। এছাড়াও আপনার ত্বকে কি ধরনের উপাদান যাচ্ছে। আপনার ত্বক ইতিমধ্যে শুষ্ক কি না এবং আপনি যে মুখের সিরাম ব্যবহার করছেন তা আপনার ত্বককে আরও শুষ্ক করে তুলছে কিনা। এ দিকগুলো খেয়াল রাখতে হবে।

ত্বক সংক্রান্ত সমস্যা: যেকোনো ফেস সিরাম নেওয়ার আগে আপনার ভাবা উচিত কেন আপনি ফেস সিরাম কিনতে চান? আপনি কি বলিরেখা কমাতে ফেস সিরাম ব্যবহার করতে চান বা তীব্র সূর্যের আলোর কারণে আপনার মুখে যে কালো দাগ দেখা দিতে শুরু করেছে সেটার জন্য কিনতে চান।

সিরামাইডের মতো হাইড্রেট ত্বকের জন্য সিমেন্টের মতো কাজ করে এবং ত্বক থেকে পানি বের হতে বাধা দেয়। তার মানে আপনার ত্বককে হাইড্রেটেড রাখা।

ভিটামিন সি এবং আঙ্গুরের বীজের নির্যাসের মতো অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে সূর্যের আলোর কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা করে। এছাড়াও, বার্ধক্যের লক্ষণগুলির সাথে লড়াই করুন।

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যেমন জিঙ্ক, আর্নিকা এবং গোল্ডেনসাল ত্বকের লালভাব দূর করতে সাহায্য করে এবং প্রদাহজনিত কোষের ক্ষতি থেকে রক্ষা করে।

উদ্ভিদ-ভিত্তিক উপাদান যেমন লিকোরিস ত্বকের স্বর হালকা করতে এবং কালো দাগগুলিকে হালকা করতে সাহায্য করে।

এখন যেহেতু আপনি জানেন কীভাবে ফেস সিরাম ব্যবহার করে প্রাণহীন ত্বকে সজীবতা আনতে হয়, তাহলে কীভাবে সঠিকভাবে সিরাম প্রয়োগ করতে হয় তাও জানা গুরুত্বপূর্ণ ।

ফেস সিরাম ব্যবহারের নিয়ম

আপনার ত্বককে যেকোনো ধরনের ময়লা, ধুলাবালি, অতিরিক্ত তেল বা অমেধ্য থেকে রক্ষা করতে আপনার ত্বককে ক্লিনজার দিয়ে পরিষ্কার করা উচিত।

আপনার আঙ্গুলের ডগায় আপনার পছন্দের সিরামের 2 ফোঁটা নিতে হবে এবং এটি ত্বকে ম্যাসেজ করে একটি পাতলা স্তর প্রয়োগ করতে হবে যাতে এটি আপনার ত্বকে ভালভাবে শোষিত হয়।

ফেস সিরাম ব্যবহারের পর চোখের চারপাশে আপনার প্রিয় আই ক্রিম লাগাতে হবে।

যেকোনো ত্বকের যত্নের রুটিন ময়েশ্চারাইজার ছাড়া অসম্পূর্ণ। বিশেষ করে দিনের বেলায় যখন আপনি ফেস সিরাম লাগাচ্ছেন। তাই ফেস সিরামের পর ভালো ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

সূর্যের আলো এড়াতে দিনের বেলা SPF 30 বা তার বেশি সানস্ক্রিন পরা জরুরি।

ফেস সিরাম দিনে এবং রাতে যেকোন সময় প্রয়োগ করা যেতে পারে। ত্বক পরিষ্কার করার পরে, মুখের সিরাম প্রয়োগ করতে হবে এবং শুকিয়ে নিতে হবে। আপনি যদি রাতে সিরাম প্রয়োগ করেন, তবে খুব বেশি লেয়ার না করার বিষয়ে সতর্ক থাকুন। নাইট ক্রিম বা ময়েশ্চারাইজার একটি ভারী স্তর তৈরি করে। তাই রাতে একটাই জিনিস লাগান, হয় সিরাম বা ময়েশ্চারাইজার।

Leave a Reply