গরুর দুধ থেকে এলার্জি

Share on Facebook

গরুর দুধ থেকে এলার্জি – খাদ্য এলার্জি একটি প্রকার, যা ল্যাকটোজ অসহিষ্ণুতা (lactase অভাব) থেকে আলাদা করা হবে। গরুর দুধ থেকে এলার্জি – প্রোটিন করার জন্য একটি নির্দিষ্ট ইমিউন প্রতিক্রিয়া, শুধুমাত্র গরুর দুধ সহজাত, দুগ্ধ (ভেড়া, ছাগল) অন্য ধরনের হয়, এটা প্রোটিন নেই। Lactase অভাব – অভাব, বা একটি নির্দিষ্ট এনজাইম শরীরের ত্রুটিপূর্ণ গঠন – lactase, যা ল্যাকটোজ হজম প্রক্রিয়া (দুধ চিনি) জন্য দায়ী। সাধারণত, এলার্জি এই ধরনের সম্পূর্ণরূপে নিরাময় করা হয় না, lactase অভাব বিশেষ fermenting পণ্য গ্রহণ করে ক্ষতিপূরণ পায়, দুধ এলার্জি অন্য ধরনের থেরাপিউটিক প্রভাব সংশোধিত হয়, অন্ত্রের উদ্ভিদ ও দূর dysbiosis পুনরুদ্ধার।

গরুর দুধ থেকে এলার্জি খুব কমই একটি স্বাধীন রোগ, প্রায়শই এটি ল্যাকটেজের অভাবের সঙ্গে একত্রিত করে। এটি বিশ্বাস করা হয় যে এলএন (ল্যাকটেজের অভাব) একটি দ্বিতীয় রোগ, কারণ উদ্দীপ্ত অন্ত্রের মাঝামাঝি স্বাভাবিক মাইক্রোফ্লোরার অবস্থার সৃষ্টি করতে সক্ষম এবং সঠিক পরিমাণে এনজাইম উত্পাদন করতে সক্ষম হয় না। শরীরের প্রয়োজনীয় “দরকারী” ল্যাঁটাকবিলিটির জন্য সমর্থন পাওয়া যায় না এবং দুধের চিনি সম্পূর্ণভাবে ভেঙ্গে দিতে পারে না।

কি গরুর দুধ এলার্জি কারণ?

এই ধরনের প্রিয় দুধে, যা শুধুমাত্র বাচ্চাদের সাথেই নয়, কিন্তু শিশুর খাবারের সাথেও যুক্ত থাকে, অনেকগুলি মূল্যবান প্রোটিন আছে, কিন্তু এদের চারটি প্রায়ই এলার্জি প্রতিক্রিয়াগুলির কারণ হয়। দুধ প্রোটিন – এটা মানুষের শরীরের প্রোটিন বা অ্যান্টিজেনের জন্য অস্বাভাবিক, এটি একটি অপরিচিত। অ্যান্টিজেনগুলি দুধের অসহিষ্ণুতা উপভোগ করতে পারে, পরিবর্তে, একটি জটিল গঠন আছে এবং উপ-ভগ্নাংশে বিভক্ত। সবচেয়ে আক্রমনাত্মক অ্যান্টিজেনগুলি হল বিটা ল্যাকটোজ্লোব্লিন, কেসিিন এবং আলফা-ল্যাকটোবলবিন।

সবচেয়ে “ভারী” কেসিিন হয়, যা গরুর দুধের পুরো কাঠামো প্রায় 80% পর্যন্ত লাগে। ক্যাসিন উপপাতের গঠিত, যার মধ্যে দুটি পাচক ট্র্যাক্টের সম্পর্কের মধ্যে সবচেয়ে আক্রমনাত্মক। এটি আলফা-সি ক্যাশিন এবং আলফা কেসিিন। যদি একটি শিশু গরু এর দুধ থেকে অ্যালার্জিক পাওয়া যায়, কসিন subfractions দ্বারা সৃষ্ট, তারপর একটি এলার্জি প্রতিক্রিয়া সম্ভব এবং দুধ থেকে তৈরি পনির।

অবশিষ্ট অ্যান্টিজেনিক প্রোটিন (প্রায় 10%) বিটা-ল্যাচোগ্লোবুলিন, যা কোনও দুগ্ধের অংশ নয়, গরু নয়।

আরেকটি অ্যান্টিজেন – আলফা-lactalbumin দুধ কাঠামোগত স্থান মাত্র 5%, কিন্তু, যদি শরীর সহিংস এটি ক্ষীণভাবে, সেখানে এলার্জি প্রতিক্রিয়া হতে হবে এবং মাংস প্রোটিনের, বেশিরভাগ গরুর মাংস করতে পারে।

অ্যালার্জি অনুভূতি কমপক্ষে বিপজ্জনক লিপোপ্রোটিন, তাদের কম ঘনত্ব আছে এবং লিপিড এবং প্রোটিন একটি ইউনিয়ন। এই এন্টিজেন ক্রিম এবং মাখন এলার্জি প্রতিক্রিয়া জন্য দায়ী।

এই antigens শুধুমাত্র তাজা বা বাষ্প দুধ পাওয়া যায় না, তারা দুগ্ধ পণ্য (শুষ্ক, সংকুচিত) মধ্যে উপস্থিত হয়। উপরন্তু, গরু এর দুগ্ধ অন্তর্ভুক্ত যা সব পণ্য, অ্যালার্জি উত্তেজিত (আইসক্রিম, দুধ চকলেট, pastries, mayonnaise, cheeses) এর প্ররোচনা অর্থে সম্ভাব্য বিপজ্জনক হয়।

গরুের দুধ এলার্জি কিভাবে বিকাশ করে?

প্রায়শই, একটি এলার্জি “আত্মপ্রকাশ” শিশুদের মধ্যে নজরদারী হয়, তারা একটি আরো বিভিন্ন খাদ্য উপর সুইচ। যে কোনো ধরনের পরিপূরক খাদ্য যা একটি ফুসকুড়ি, বমি, ডায়রিয়া ও অন্যান্য এলার্জি লক্ষণের কারণ হতে পারে। শিশুর অবস্থার উন্নতি হয়। উপরন্তু, গরু এর দুধ এলার্জি একক ক্ষেত্রে ডায়গনিস্টিক হিসাবে বিবেচনা করা যাবে না। প্রায়ই দুই বছর বয়সের মধ্যে, সন্তানের সব উপসর্গগুলি নির্দেশ করে যে গরুের দুধে অ্যালার্জি রয়েছে, এমনকি পুরো দুগ্ধজাত দ্রব্যগুলির সাথে। এই প্রপঞ্চটি সত্য যে অনেক প্রতিরক্ষামূলক প্রক্রিয়া ইতোমধ্যেই একই পদ্ধতিতে গঠিত হয়েছে যেমন প্যাচজিক্যাল প্যাটার্নের শ্লেষ্মা স্ফবরণ, এবং পাচনতন্ত্র নিজেই আরও কার্যকরী হয়ে উঠেছে। গরুর দুধ প্রোটিনের অ্যালার্জিক প্রকাশ সত্যিই প্রাপ্তবয়স্কদের মধ্যে অত্যন্ত বিরল, এটি সুস্পষ্ট যে শরীরটি ধীরে ধীরে অদলবদল করে এবং বিদেশী পদার্থসমূহের আগে লাগতে শুরু করে। যদি গরুর দুধের এলার্জি এখনও দেখা যায়, তাহলে সম্ভবতঃ এটি একটি প্রাথমিক এনজাইম্যাটিক অভাব যা সংশোধন করতে হবে।

নবজাতকের গরু দুধ এলার্জি

ডায়রিয়া, যা অন্যান্য কারণের সাথে যুক্ত নয়। বেশিরভাগ ক্ষেত্রে মলগুলি ময়লাতে দেখা যায়, এটি অ্যালার্জিগুলির গুরুতর ও বিপজ্জনক প্রকাশের একটি।

স্বাভাবিক, কার্যকরী, রিফ্লেক্স রেজগ্নজেশনের জন্য অসম্পূর্ণ পরিবর্তনশীল।

সমস্ত শরীরের স্পর্শকাতর রাশ, সবচেয়ে ঝুঁকিপূর্ণ চামড়া এলাকায় জ্বালা।

চেতনাহীনতা, শিশুর অত্যধিক অকপটতা

ক্রমাগত সংক্রমণ এবং ডায়রিয়া সঙ্গে যুক্ত শরীরের ওজন হ্রাস

ফ্লেটুলেন্স, কার্যকরী গ্যাসসিংয়ের তুলনায় অনেক বেশি তীব্র।

শ্বাসযন্ত্রের সিস্টেমের সমস্যা, ফুলে যাওয়া।

হ্রাস ক্ষুধা

দুগ্ধজাত পণ্য এলার্জি প্রতিরোধ

এ ব্যাপারে ভাল উপদেশ – দুগ্ধজাত পরম অভাব, যদি সত্যিই দুগ্ধজাত এলার্জি আছে। ব্যতিক্রম অতিপ্রতিক্রিয়া সৃষ্টিকারী বস্তু শরীরের সম্পূর্ণ পুনরুদ্ধার মানে এই নয়, কিন্তু অন্তত এই ভাবে খুব এলার্জি প্রতিক্রিয়া এড়াতে পারবেন। ব্যর্থতা ছাড়া, আপনি দোকানের কিছু কিনতে আগে, আপনি উপাদানগুলি তালিকাভুক্ত করা হয় যেখানে লেবেল পড়া উচিত। এই একই নিবন্ধের প্রথম বিভাগে, আমরা একটি এলার্জি প্রতিক্রিয়া উদ্ভূত উপাদান পরীক্ষা। এবং কোন ব্যাপার কিভাবে হার্ড মাখন বা পনির সঙ্গে একটি স্যান্ডউইচ না চান, তবে আপনি আপনার ইচ্ছা গৃহপালিত করতে সক্ষম হতে হবে যেহেতু এলার্জি, যে, ভরবেগ লাভ করতে বিকাশ, এবং উপসর্গ অ্যানাফাইলাক্সিসের সহ, আরো গুরুতর হতে পারে।

Leave a Reply