প্রাচীন পৃথিবীর সেরা পাঁচ সুন্দরী

Share on Facebook

সুন্দরের সংজ্ঞা একেকজনের কাছে একেক রকম৷ তবে প্রাচীন পৃথিবীর সেরা পাঁচ সুন্দরী নিয়ে আমাদের আজকের এই আয়োজন। যাদের সৌন্দর্য নিয়ে কোন প্রশ্ন তোলার সুযোগই ছিল না।

১) ক্লিওপেট্রা: সন্দেহাতীতভাবেই প্রাচীন পৃথিবীর শ্রেষ্ঠ সুন্দরীর নাম রানী ক্লিওপেট্রা। তাঁর জন্ম খ্রিস্টপূর্ব ৬৯ অব্দে। মিশরের প্রাচীন টলেমিক ফারাওদের সর্বশেষ উত্তরাধিকার ধরা হয় তাঁকে। তিনি এতোটাই অনিন্দ্য সুন্দরী ছিলেন যে, জুলিয়াস সিজার ও মার্কাস অ্যান্টনির মত বিশ্ববিখ্যাত সমরনায়করাও মগ্ন ছিলেন তাঁর প্রেমে। তবে ধারণা করা হয়, জুলিয়াস সিজারই ক্লিওপেট্রার প্রথম প্রেমিক। সিজারের মৃত্যুর পর, রোমান রাজনীতিতে মার্কাস অ্যান্টনির গুরুত্ব বৃদ্ধি পায়। ঘটনাক্রমে অ্যান্টনি মিশরে গেলে, পরে তাঁর সাথে রানী ক্লিওপেট্রার প্রেম শুরু হয়। খ্রিস্টপূর্ব ৩০ অব্দে, অগাস্টাস সিজারের বাহিনীর কাছে প্রেমিক অ্যান্টনি পরাস্ত হলে অপমান ও লজ্জায় আত্নহত্যা করেন প্রাচীন পৃথিবীর শীর্ষ সুন্দরী ক্লিওপেট্রা।

২) নেফারতিতি: নেফারতিতিও মিশরের রানী। তাঁর জন্ম ১৩৭০ অব্দে। সৌন্দর্যের জন্য প্রাচীন পৃথিবীর সর্বত্র ছড়িয়ে পড়ে তাঁর খ্যাতি। নেফারতিতি সৌন্দর্যের পাশাপাশি সুনাম অর্জন করেন ধর্মীয় আন্দোলনের জন্য। সমস্ত দেবতা বাদ দিয়ে কেবল ‘আতেন’এর উপাসনাকে মিশরে প্রতিষ্ঠা দেন এই রানী। খ্রিস্টপূর্ব ১৩৩০ অব্দে তাঁর মৃত্যু হয়।

৩) ফ্রাইন: প্রাচীন গ্রীসের ভূবনমোহিনী এই নারী বিখ্যাত ছিলেন তাঁর অঙ্গ সৌষ্ঠব ও নিষ্কলুষ সৌন্দর্যের জন্য। ধারণা করা হয় যে, তিনি খ্রিস্টপূর্ব চতুর্থ শতকের মানুষ ছিলেন। তাঁর রূপের সুখ্যাতি সেসময়ের গল্প ও উপকথায় ছড়িয়ে রয়েছে। পরবর্তীতে সৌন্দর্য ও প্রেমের দেবী অ্যাফ্রোডাইটের যে মূর্তী ও ছবি ছড়িয়ে পড়ে, তা মূলত ফ্রাইনের আদলেই তৈরী হয়েছিল।

৪) গিনিভিয়ার: গিনিভিয়ার ছিলেন প্রতাপশালী ও বিখ্যাত রাজা আর্থারের প্রিয়তমা স্ত্রী। ব্রিটেনের ইতিহাসে তাঁকে সর্বকালের সেরা সুন্দরী হিসেবে অভিহিত করা হয়। রাজা লিওডিগ্রান্স ছিলেন তাঁর বাবা। জনশ্রুতি রয়েছে যে, রানী গিনিভিয়ারের সাথে কিং আর্থারের সেরা নাইট ল্যান্সলটের প্রেম ছিল। কিং আর্থারের বিভিন্ন কিংবদন্তী ও মিথের সাথে জড়িয়ে আছে গিনিভিয়ারের নাম ও সৌন্দর্যের কথা।

৫) সমযুক্তা: সমযুক্তা ছিলেন কনৌজের রাজা জয়চাঁদের মেয়ে। পরবর্তীতে রাজা পৃথ্বিীরাজ চৌহানের সাথে বিয়ে হয় রূপসী সমযুক্তার। পৃথ্বিীরাজের সাথে রানী সমযুক্তা জুটির রোম্যান্স জন্ম দেয় তৎকালীন ভারতবর্ষের অন্যতম সেরা প্রেম গাঁথার। তবে ঐতিহাসিকরা সমযুক্তা চরিত্রটির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এরকম কোনো রানীর অস্তিত্ব সত্যিই ছিল কীনা, তা নিয়ে বিতর্ক রয়েছে অনেক। তথ্যসূত্র : ফিডইনট্রো ডটকম।

Leave a Reply