যৌন নিষেধাজ্ঞা আইন : পর্যটকরা আওতামুক্ত!

Share on Facebook

‘ইন্দোনেশিয়ার মূল্যবোধ’ সমুন্নত রাখার স্বার্থে বিয়ে না করে যৌন সম্পর্ক স্থাপন করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ডের বিধান রেখে পাস হওয়া ফৌজদারি আইনটি বিদেশি পর্যটকদের জন্য প্রযোজ্য হবে না বলে দেশটির দায়িত্বশীল কর্মকর্তারা নিশ্চিত করেছে।

ইন্দোনেশিয়া জাতীয় সংসদে ‘বালি বঙ্কিং ব্যান’ নামের যৌন নিষেধাজ্ঞার আইনটি ৬ডিসেম্বর সর্বসম্মতিক্রমে পাশ হয়। এই ফৌজদারি আইনে অবিবাহিত দম্পতিদের সহবাসকে অপরাধ হিসেবে গণ্য করে শাস্তি হিসেবে ছয় মাস হতে এক বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। বিদেশি পর্যটকরাও এই আইনের আওতায় পড়বেন বলে জানানো হলেও সমালোচনার মুখে দেশটির কর্মকর্তারা অবস্থান পরিবর্তন করেছেন।

নতুন আইনের আওতায় বিদেশি পর্যটকরা যৌন নিষেধাজ্ঞায় পড়বেন না উল্লেখ করে ইন্দোনেশিয়ার উপ-বিচারমন্ত্রী এডওয়ার্ড ওমর শরীফ হায়ারিয়েজ বলেন, ‘আমি বিদেশী পর্যটকদের অনুরোধ করছি, দয়া করে ইন্দোনেশিয়ায় আসুন, কারণ এই নতুন আইনের অধীনে আপনাকে অভিযুক্ত করা হবে না।’

যৌন নিষেধাজ্ঞার আইনটি কার্যকর হতে তিন বছরের মত সময় লাগবে জানিয়ে ইন্দোনেশিয়ারসরকার জানিয়েছে, নতুন দণ্ডবিধি অনুসারে, বিবাহ বহির্ভূত সহবাস ও যৌন সম্পর্কের বিরুদ্ধে তখনই বিচার করা হবে যখন অভিযুক্তের স্ত্রী, সন্তান বা অভিভাবক অভিযোগ করবেন। এই বিধানের অধীনে বিদেশীদের বিচারের সম্ভাবনা ক্ষীণ।
ইন্দোনেশিয়ার অর্থনীতির অন্যতম প্রধান চালিকা শক্তি পর্যটন।বিশ্বের পর্যটকদের কাছে দেশটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। পর্যটন সংশ্লিষ্টরা ধারনা করছেন এমন আইন ইন্দোনেশিয়ার প্রতি পর্যটকদের আকর্ষণ কমিয়ে দেবে। ফলে দেশটির অর্থনীতিতে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হবে।

Leave a Reply