আটাবের আন্তর্জাতিক পর্যটন মেলা শুরু

Share on Facebook

প্রথমবারের মত ঢাকায় তিন দিনব্যাপী আন্তর্জাতিক পর্যটন মেলা শুরু হয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ বৃহস্পতিবার ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড টুরিজম এক্সপো’ উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)-এর উদ্যোগে আয়োজিত এ মেলায় দেশি-বিদেশি বিমান পরিবহন, ট্যুর অপারেটর, হোটেল, হাসপাতাল, রিসোর্ট, অনলাইন ট্রাভেল এজেন্সিসহ পর্যটন খাতের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। দেশের নতুন বেসরকারি বিমান সংস্থা এয়ার অ্যাস্ট্রা এ মেলায় পৃষ্ঠপোষকতা করছে ।
বাংলাদেশের অর্থনীতিতে বৈচিত্র্য আনতে পর্যটন অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে উল্লেখ করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, বিশ্বের কাছে বাংলাদেশের পর্যটন খাতকে তুলে ধরতে হবে। এমন মেলা ও আয়োজনের মাধ্যমে এই সুযোগ সৃষ্টি হয়েছে।

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি বলেন, করোনা মহামারীর কারণে মানুষ ভর্চ্যুয়াল যোগাযোগে অভ্যস্ত হলেও ভ্রমণের আবেদন বিন্দুমাত্র কমে নাই। বরঞ্চ মানুষের ভ্রমণ পিপাসা বেড়েছে। এ জন্য পর্যটন খাতকে সব সময়েই গুরুত্বসহকারে দেখতে হবে। নেপালের পর্যটকদের কাছে বাংলাদেশ অন্যতম পর্যটন গন্তব্য উল্লেখ করে তিনি উভয় দেশের মধ্যে পর্যটন সম্পর্ক আরও জোরদার করার আহ্বান জানান।

আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ বলেন, করোনা মহামারীর ক্ষতি কাটিয়ে পর্যটন শিল্পকে গতিশীল করার লক্ষ্যে আটাব সচেষ্ট রয়েছে। বাংলাদেশেকে দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ পর্যটন গন্তব্য হিসেবে ব্রান্ডিং করে বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতেই আটাব আন্তর্জাতিক মেলার আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মোকাম্মেল হোসেন, নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো ডি আসিস বেনিটেজ সালাস, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলী কদর, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. মফিদুর রহমান, বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের প্রধান মো. হাবিবুর রহমান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহির মো. জাবের আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ ও মহাসচিব আবদুস সালাম আরেফ, এয়ার অ্যাস্ট্রার মহাব্যবস্থাপক মোজাম্মেল হক ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত এবারের মেলায় ভারত, মালয়শিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তুরস্ক, আজারবাইজান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ ১৫টি দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। অংশগ্রহণকারী বহু প্রতিষ্ঠান মেলা উপলক্ষ্যে বিভিন্ন ছাড় দিচ্ছে। এছাড়া পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ সেমিনার ও আলোচনা সভাও মেলার অনুষ্ঠান সূচিতে রয়েছে।

Leave a Reply