মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে নতুন নিয়ম

Share on Facebook

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে ভ্রমণকারীরা নতুন অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন।

সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের বন্দরগুলিতে মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (USCBP) কর্মকর্তারা পাসপোর্টে স্ট্যাম্পিং না করে ক্রমাগত ডাটাবেজে সংরক্ষিত I-94 রেকর্ডের উপর নির্ভর করছেন।

পাসর্পোটে স্ট্যাম্পিং না করার বিষয়ে USCBP ওয়েবসাইটে অফিসিয়াল কোনও বিজ্ঞপ্তি পাওয়া যায় নাই। তবে সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণেকারীদের অভিজ্ঞতা এবং গণমাধ্যমে প্রকাশিত নিবন্ধ অনুযায়ী ধারণা করা হচ্ছে পাসপোর্টে এন্ট্রি স্ট্যাম্প ইস্যুর পরিবর্তে I-94 রেকর্ডের উপর নির্ভর করার প্রক্রিয়াটি পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে।

পাসপোর্ট এন্ট্রি স্ট্যাম্পে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীর প্রবেশের অবস্থান, তারিখ, প্রবেশের শ্রেণী যেমন TN স্ট্যাটাস বা F-1 স্ট্যাটাস, এবং বিদেশী নাগরিকের অনুমোদিত থাকার সময়কাল অন্তর্ভুক্ত ছিল। এসব তথ্য এখন ফর্ম I-94-এ রেকর্ড করা হয়েছে। এই ফর্ম প্রবেশকারীর হাতে দেওয়ার পরিবর্তে ডাটাবেজে সংরক্ষিত থাকে এবং যে কোনো সময় দেখা যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশকে সহজতর করার লক্ষ্যে পাসপোর্ট এন্ট্রি স্ট্যাম্প প্রক্রিয়াকে বাতিল করা হচ্ছে। ফলে বিদেশী নাগরিকদের বৈধ অভিবাসন অবস্থার প্রমাণ হিসাবে শুধুমাত্র ফর্ম I-94 ওয়েবসাইটে অ্যাক্সেস থাকবে।

Leave a Reply