ভিসা প্রতারণা রোধে যা করতে হবে

Share on Facebook

প্রতি বছর বহু মানুষ ভিসা জালিয়াতির শিকার হয়। বিশেষত কর্মসংস্থানের  জন্য যারা প্রবাসে যেতে আগ্রহী তারাই বেশী প্রতারণার শিকার হয়।

ভিসা প্রতারণার ধরণ অনুযায়ী কেউ কেউ  প্রবাসে পাড়ি দিতে পারে না। আর্থিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হয়। আবার কেউ কেউ প্রবাসে পৌছে শাস্তির মুখোমুখি হয়। শাস্তি ভোগ শেষে দেশে ফেরা সহজ হয় না।

যে কোনো ধরণের ভিসার ক্ষেত্রেই কিছু সচেতনতা অবলম্বন করা উচিত। প্রথমেই মনে রাখা প্রয়োজন ভিসা আবেদন করা মানেই ভিসা পাওয়া নয়। তবে সঠিকভাবে আবেদন করলে ভিসা প্রাপ্তির সম্ভাবনা বাড়ে।  তাই প্রত্যেক দেশের অনুমোদিত ভিসা আবেদন কেন্দ্রে আবেদন করা উচিত। তা সম্ভব না হলে আস্থা রাখা যায় এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সহায়তা নেওয়া যেতে পারে।

ভিসা আবেদন সেন্টারে ভিসা ফি গ্রহণ ব্যতীত আর কোন আর্থিক লেনদেন হয় না। তবে ভিসা আবেদনের জন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সহায়তা নিলে সার্ভিস চার্জ প্রদান করতে হয়। এই সার্ভিস চার্জের সাথে ভিসা আবেদন ফিসের কোনো সম্পর্ক নেই।

ভিসা আবেদন কখনোই ভিসা প্রাপ্তির গ্যারান্টি প্রদান করে না এবং ভিসা প্রাপ্তির ক্ষেত্রে অনুমোদিত আবেদন কেন্দ্রও কোনো রকমের গ্যারান্টি প্রদানের ক্ষমতা রাখে না।

ভিসা প্রাপ্তির পর অভিজ্ঞদের সাহায্য নিয়ে ভিসার সঠিকতা যাচাই করা যায়। ভিসা জালিয়াতি বা প্রতারণার শিকার হলে দ্রুতই দেশের প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া উচিত।

Leave a Reply