ভিসা ছাড়াই বিদেশ ভ্রমণ

Share on Facebook

‘ভিসা’ শব্দটির সাথে বাংলাদেশের নাগরিকদের  সম্পর্ক মধুর নয়। নির্দিষ্ট কিছু দেশ ছাড়া ভিসা আবেদন করার পর ভিসা পাওয়া নিয়ে সংশয়ে আক্রান্ত হতে হয়। অনেক সময় সকল শর্ত পূরণ করার পরও ভিসা প্রত্যাখাত হয়। তাই বলে মনের সুখে বেড়ানো বন্ধ থাকবে না। বাংলাদেশের নাগরিক হলে ভিসা ছাড়াই ৪১টি দেশে ভ্রমণ করা যাবে।

হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২২ এর তথ্য অনুযায়ী বাংলাদেশের নাগরিকদের জন্য ৪১টি ভিসামুক্ত (ভিসা ফ্রি) গন্তব্য রয়েছে। এর মধ্যে ১৬টি আফ্রিকায়, ১১টি ক্যারিবিয়ান, ৭টি ওশেনিয়ায়, ৬টি এশিয়ায় এবং একটি দক্ষিণ আমেরিকায়। এই দেশগুলোর মধ্যে ২০টিতে পৌছানোর পর ভিসা নিতে হয় আর শ্রীলঙ্কার ক্ষেত্রে ই-ট্যুরিস্ট ভিসা প্রযোজ্য।

বাংলাদেশের নাগরিকদের জন্য ভিসা ফ্রি দেশসমূহ: বাহামা, বার্বাডোস, ভুটান, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, কুক দ্বীপপুঞ্জ, ডোমিনিকা, ফিজি, গ্রেনাডা, হাইতি, ইন্দোনেশিয়া, জ্যামাইকা, লেসোথো, মাইক্রোনেশিয়া, মন্টসেরাট, নিউ, সেন্ট হেলেনা এবং অন্যান্য দেশ। কিটস এবং নেভিস, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস, গাম্বিয়া, ত্রিনিদাদ এবং টোবাগো এবং ভানুয়াতু।

পৌছানোর পর বা অনএরাইভ্যাল ভিসা : বলিভিয়া, বুরুন্ডি, কেপ ভার্দে দ্বীপপুঞ্জ, কোমোরো দ্বীপপুঞ্জ, গিনি-বিসাউ, মাদাগাস্কার, মালদ্বীপ, মৌরিতানিয়া, মোজাম্বিক, নেপাল, রুয়ান্ডা, সামোয়া, সেনেগাল, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, তিমুর-লেস্তে, টোগো, টুভালু এবং উগান্ডা।

বাংলাদেশের নাগরিকদের জন্য ভিসা ফ্রি দেশগুলোর মধ্যে অধিকাংশই পর্যটন গন্তব্য হিসেবে প্রখ্যাত। সুতরাং বেড়ানোর উদ্দেশ্যে ভিসা ঝামেলা এসব দেশে ছুটি বা অবসর উদযাপন করা যাবে।

Leave a Reply