তানজানিয়ার নতুন পণ্য ক্রুজ ট্যুরিজম

Share on Facebook

তানজানিয়ার পর্যটনের বৈচিত্রে নব সংযোজন হল ক্রুজ ট্যুরিজম।

হল্যান্ড আমেরিকা লাইনের অন্তর্গত ডাচ প্রমোদ তরী ‘যানদাম’ ৭১দিন ব্যাপী গ্র্যান্ড আফ্রিকা যাত্রার রাউন্ড ট্রিপে ১হাজার পর্যটক ও ৫৭৩জন ক্রু নিয়ে মিশরের দারুস সালাম বন্দরে পৌছে। পর্যটক ও ক্রুরা চার দিন তানজানিয়া অবস্থান করে দেশটির অসংখ্য পর্যটন আকর্ষণ পরিদর্শন করবেন।

তানজানিয়ার পর্যটন ইতিহাসে দিনটিকে স্মরণীয় হয়ে থাকবে উল্লেখ করে দেশটির পর্যটন বিভাগ জানিয়েছে, আগামীতে ক্রজ শিপবাহী পর্যটকরা তানজানিয়ার রাজস্ব আয়ে বড় ভূমিকা রাখবে।

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়া পর্যটন গন্তব্য হিসেবে বেশ সমৃদ্ধ। নান্দনিক সৌন্দর্যের জাঞ্জিবার দ্বীপ এবং আকর্ষণীয় সেরেঙ্গেটি ন্যাশনাল পার্কের মত বিখ্যাত পর্যটন গন্তব্য তানজানিয়ায় অবস্থিত। ফলে পর্যটকদের কাছে তানজানিয়া অপরিচিত নয়। তবে ক্রুজ ট্যুরিজম তানজানিয়ার নতুন পর্যটন পণ্য।

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর প্রভাবে তানজানিয়ার পর্যটন খাত প্রায় দুই বছর কাঙ্খিত আয় করতে ব্যর্থ হয়েছে। আশা করা হচ্ছে ক্রুজ ট্যুরিজম তানজানিয়ার পর্যটন খাতের সামগ্রিক উন্নয়নে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে।
ক্রুজ ট্যুরিজম পর্যটনের অত্যন্ত গুরুত্বপূর্ণ ধারা। কোভিড-১৯ মহামারীর কারণে এয়ারলাইনসের ফ্লাইটে বিধিনিষেধের ফলে ক্রুজ ট্যুরিজমের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।

Leave a Reply