আটাবের পর্যটন মেলা : লক্ষ্য বিদেশি পর্যটক ও এসডিজি অর্জন

Share on Facebook

পর্যটনের সঙ্গে সম্পর্কিত জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সহযোগিতা এবং বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) প্রথমবারের মত আয়োজন করছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিআই)।
মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিআই) উপলক্ষে আটাবের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করে আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ বলেন, পর্যটন খাতের বিকাশের উদ্দেশ্যেই এই মেলা আয়োজন করছে আটাব। করোনা পরবর্তী সময়ে যেভাবে অভ্যন্তরীণ পর্যটন বিকাশ লাভ করেছ। আন্তর্জাতিক অঙ্গনে যাতে দেশের পর্যটন ছড়িয়ে পড়ে, আটাব সেই ব্যবস্থা করতে চায়। বিদেশি মুদ্রা আয় এবং বাংলাদেশকে সাউথ এশিয়ার অ্যাভিয়েশন হাব হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। মেলায় ৩টি সেমিনার অনুষ্ঠিত হবে।

আটাবের মহাসচিব আবদুস সালাম আরেফ জানান, মেলার উদ্বোধন করবেন বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এবং উপস্থিত থাকবেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান প্রমুখ।

তিনি বলেন, আমাদের এই পর্যটনমেলার উদ্দেশ্য হচ্ছে বিদেশি ট্যুরিস্টদের আকৃষ্ট, দেশি-বিদেশি ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটরদের মধ্যে সম্পর্ক স্থাপন, পর্যটনের সঙ্গে সম্পর্কিত এসডিজি অর্জনে সহযোগিতাসহ পর্যটনখাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করা।

সংবাদ সম্মেলনে পর্যটন মেলার অনুষ্ঠান সূচী সম্পর্কে জানান হয় যে, মেলার তিনদিনে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। প্রথম দিন দেশের পর্যটনখাতে বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করবেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।দ্বিতীয় দিনে দেশের অ্যাভিয়েশন ও পর্যটন বিশ্বের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করবেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন। তৃতীয় দিন ডিজিটাল যুগে পর্যটন শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করবেন আটাবের সভাপতি।

এবারের মেলায় ১৫টির বেশি দেশ ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলংকা, তুরস্ক, আজারবাইজান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশ থেকে এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি ও অন্যান্য ট্র্যাভেল ও ট্যুরিজমখাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান প্রদর্শনীতে প্রদর্শক হিসেবে অংশগ্রহণ নিশ্চিত করেছে।

ডিসেম্বরের প্রথম দিন হতে ৩তারিখ পর্যন্ত তিন দিনব্যাপী এই মেলায় প্রোডাক্ট ব্রান্ডিং, বিদেশি মুদ্রা অর্জনে দেশের পর্যটন সেবার মান উন্নয়ন ও বিক্রির বাজার সৃষ্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যান ট্যুর, পর্যটন শিল্পের প্রচার-প্রসার, ঐতিহ্যবাহী খাদ্য প্রদর্শন, বিভিন্ন দেশের অ্যাম্বাসি, হাইকমিশনগুলোর সঙ্গে সু-সম্পর্ক স্থাপন, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, এয়ারলাইন্সগুলোর মধ্যে দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা, দেশের পর্যটন সচেতনতা বৃদ্ধি, বিভিন্ন সেমিনার, গোলটেবিল আলোচনা, কর্মশালা, বিটুবি সেশনসহ আকর্ষণীয় সব আয়োজন থাকবে। মেলা চলাকালীন প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে।
প্রসঙ্গত, ভ্রমণ ও পর্যটনখাতে বিগত চার দশক ধরে কাজ করে যাচ্ছে আটাব।

Leave a Reply