লোকেশ রাহুল ভারতের নতুন অধিনায়ক

Share on Facebook

বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, যশপ্রীত বুমরা, শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়া ও ঋষভ পন্ত—এ বছর আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণে ভারতকে নেতৃত্বে দেওয়া ক্রিকেটার তাঁরা। ঠাসা আন্তর্জাতিক সূচিতে বিভিন্ন ক্রিকেটারদের ঘুরিয়ে–ফিরিয়ে খেলাচ্ছে ভারত। সে কারণে অধিনায়কত্ব নিয়েও চলছে ‘মিউজিক্যাল চেয়ার রাউন্ড’। কিছু দিন আগে কোচ রাহুল দ্রাবিড়ও ব্যাপারটি নিয়ে বলেছিলেন—‘এত অধিনায়ক আসছে, যাচ্ছে…।’

মূল অধিনায়ক আসলে রোহিত শর্মা। তিন সংস্করণেই। গত বছরের টি–টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলি টি–টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর রোহিতকে করা হয় ২০ ওভারের ক্রিকেটে ভারতের অধিনায়ক। এরপর কোহলিকে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরিয়ে সেটিরও অধিনায়ক করা হয় রোহিতকে। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান কোহলি। এরপর তিন সংস্করণেই অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে যান রোহিত। কিন্তু সেই রোহিত নিয়মিত অধিনায়কত্ব করছেন কোথায়! রোহিতসহ অন্যান্য ক্রিকেটারদের চোট ও বিশ্রামজনিত কারণে ঋষভ পন্ত, শিখর ধাওয়ান, যশপ্রীত বুমরা, হার্দিক পান্ডিয়া অধিনায়কত্ব করলেন। এরই ধারাবাহিকতায় এবার জিম্বাবুয়ে সফরে অধিনায়ক লোকেশ রাহুল।

জিম্বাবুয়েতে যাচ্ছে ভারত। আগামী ১৮ আগস্ট শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। আইসিসি ওয়ানডে লিগের এই সিরিজে লোকেশ ভারতের অধিনায়কত্বের সুযোগ পাচ্ছেন ফিটনেস পরীক্ষায় উতরেই। ফেব্রুয়ারির পর আন্তর্জাতিক ক্রিকেট আর খেলা হয়নি। আইপিএল খেলেছেন ঠিকই, কিন্তু এরপরই কুঁচকির চোটে পড়েন। জার্মানিতে গিয়ে হার্নিয়া অপারেশনও করিয়েছেন। সেরে উঠতে না উঠতেই করোনায় আক্রান্ত হন। জিম্বাবুয়ে সফরে বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরাদের ছাড়াই যাচ্ছে ভারত। শিখর ধাওয়ান হয়েছেন সহ–অধিনায়ক।

Leave a Reply