কে? ক্রিস্টিয়ানো? আবারও? তার বয়স তো ৩৮ বছরঃ পেরেজ

Share on Facebook

ক্রিস্টিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে চাওয়ার খবরটা পুরোনো। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। একবার শোনা গেল, আতলেতিকো মাদ্রিদ তাঁকে কিনতে আগ্রহী। পরে বিষয়টি এগোয়নি আর। রিয়াল মাদ্রিদের নামও উঠেছে। রিয়ালে ৯টি দারুণ বছর কেটেছে রোনালদোর। ম্যানচেস্টার ইউনাইটেড ইউরোপা লিগে নেমে যাওয়ার ৩৭ বছর বয়সী এই ফরোয়ার্ডের ওল্ড ট্র্যাফোর্ড ছাড়ি ছাড়ি করাই স্বাভাবিক।

১৭ বছর বয়সে স্পোর্টিং লিসবনে থাকতে একবারই দ্বিতীয় স্তরের এই ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলেছেন পর্তুগিজ তারকা। এরপর তো নিজেকে ধীরে ধীরে বিশ্বসেরার কাতারে নিয়ে গেলেন, চ্যাম্পিয়নস লিগে খেলেছেন প্রতি মৌসুমেই। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন। তাই রোনালদোও চ্যাম্পিয়নস লিগে প্রতিদ্বন্দ্বিতা করে, এমন কোনো ক্লাবে যেতে চান।

পর্তুগিজ তারকার দুর্ভাগ্য, তেমন কোনো ক্লাবই তাঁর প্রতি আগ্রহী নয়। তাঁর বয়স ও ফর্ম এ ক্ষেত্রে প্রভাবক হয়ে উঠেছে। যদিও ইংলিশ প্রিমিয়ার লিগের গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রোনালদোই সর্বোচ্চ গোল করেছেন (১৮)। এক সময় তাঁর এই গোলসংখ্যাই ৩০–৪০ এর ঘরে থাকত নিয়মিত। এখন তাঁর বয়স, বেতন ও পড়তি ফর্মে তাকিয়ে ক্লাবগুলো মুখ ফিরিয়ে নিচ্ছে—গুঞ্জন চলছে সংবাদমাধ্যমে। সে যাই হোক, রোনালদো রিয়ালে ফিরতে পারেন—ভক্তরা এই আশা করে থাকলে তা মাথা থেকে সরিয়ে ফেলাই ভালো। রিয়াল সভাপতি পেরেজ বিষয়টি স্পস্ট করে দিয়েছেন।

উয়েফা সুপার কাপে পরশু রাতে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে ২–০ গোলে হারিয়ে মৌসুম শুরু করেছে রিয়াল। ফিনল্যান্ডের হেলসিংকিতে অনুষ্ঠিত হয় এই ম্যাচ। হেলসিংকিতে রিয়াল মাদ্রিদ যে হোটেলে ছিল, সেখানে ক্লাবটির বেশ কিছু ভক্তরা ছিলেন। রিয়াল সভাপতি পেরেজকে হোটেলে দেখে ভক্তরা তাঁকে ঘিরে ধরেন। রোনালদোকে রিয়ালে ফিরিয়ে আনার অনুরোধ করেন পেরেজকে। রিয়াল সভাপতি প্রথমে এই কথার কোনো উত্তর দেননি। ভক্তরা দ্বিতীয়বার বলার পর ঘুরে দাঁড়িয়ে নির্মম উত্তর দেন রিয়াল সভাপতি, ‘কে? ক্রিস্টিয়ানো? আবারও? তার বয়স তো ৩৮ বছর।’ পেরেজের এ কথার ভিডিও ভাইরাল হতে সময় লাগেনি।

ইউনাইটেড কোচ এরিক টেন হাগ একাধিকবার বলেছেন, রোনালদো তাঁর পরিকল্পনায় আছেন। যদিও ইউনাইটেডের প্রাক–মৌসুম সফরে রোনালদোকে দেখাই যায়নি। ‘ব্যক্তিগত’ ও ‘পারিবারিক’ কারণ দেখিয়ে তিনি অনুপস্থিত ছিলেন। ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে ব্রাইটনের বিপক্ষে হারের ম্যাচে বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন রোনালদো।

ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, কোনো ক্লাব আগ্রহ না দেখানোয় আপাতত ইউনাইটেডেই মনোযোগী রোনালদো। অনুশীলন করছেন ফুরফুরে মেজাজে। ব্রেন্টফোর্ডের বিপক্ষে পরের ম্যাচে টেন হাগের একাদশের হয়ে মাঠে নামতে চান রোনালদো।

Leave a Reply