জেনে নিন সুস্বাদু টোফু রান্নার কিছু কৌশল

Share on Facebook

সয়াবিন থেকে তৈরি খাবার টোফু ইদানিং মাংসের স্বাস্থ্যকর বিকল্প হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জাপানিজ বা কোরিয়ান খাবারগুলোতে প্রায়ই টোফু দেওয়া হয়। কিন্তু টোফু যত জনপ্রিয়, সে অনুযায়ী স্বাদটা কিন্তু পাওয়া যায় না। বেশিরভাগ মানুষই এক টুকরো টোফু মুখে দেওয়ার পর বাকিটা ফেলেই দেন।  কারণটা হলো, টোফু রান্নায় অপারদর্শীতা।

ভালো সংবাদ হলো, টোফু রান্না আসলে বেশ সহজ, আর তা স্বাস্থ্যকরও বটে। যে কোনো খাবারের সাথেই টোফু মানিয়ে যায় অনেকটা।  এতে আছে প্রচুর উদ্ভিজ্জ প্রোটিন।

 জেনে নিন টোফু রান্নার কিছু টিপস-

১) টফু চেপে নিতে হবে

টোফুর ভেতরে বেশ কিছুটা পানি থাকে। এই পানিটা চেপে বের করে তারপরেই টোফু রান্না করতে হবে। প্রথমে একটি টোফুর ব্লক প্যাকেট থেকে বের করে স্লাইস করে নিন ও পানি ঝরাতে রাখুন। এই ফাঁকে একটি ট্রের ওপরে একটি তোয়ালে রাখুন। এর ওপরে কিছু পেপার টাওয়েল দিন। টোফুগুলোকে এর ওপরে রেখে উপরে আবার পেপার টাওয়েল ও তোয়ালে দ্যে চাপা দিন। এগুলোর ওপরে ভারী কোনো জিনিস রাখুন। যেমন রান্নার বই।  এভাবে অন্তত ২ ঘণ্টা রেখে দিন।  এরপর পছন্দের রেসিপি অনুযায়ী রান্না করুন।

২) ম্যারিনেড করতে হবে

টোফুকে ভালোমতো মশলা দিয়ে ম্যারিনেড করতে হয়। নয়তো তার কোনো স্বাদই পাওয়া যায় না।  তবে টফুর ম্যারিনেডে কোনোভাবেই তেল দেওয়া যাবে না।  কারণ টোফুতে থেকে যাওয়া পানি ও তেল কখনোই মিশবে না। তাই ম্যারিনেডে তেলের বদলে দিন ভিনেগার, সয়াসস, লেবুর রস বা স্টক।

৩) ব্যবহার করুন কর্ন ফ্লাওয়ার

টোফু ভেজে নিতে চাইলে ম্যারিনেট করার পর একে কর্ন ফ্লাওয়ার বা কর্ন স্টার্চে গড়িয়ে নিন। মাঝারি থেকে হালকাভাবে কোট করবেন, বেশি পুরু করে নয়। ম্যারিনেট করা টোফু একটা বড় জিপলক ব্যাগে নিন ও এতে আধা কাপ কর্ন স্টার্চ নিন। ব্যাগ বন্ধ করে ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর টোফু বের করে একটি ঝাঁঝরিতে রেখে ঝাঁকিয়ে নিন। এর পর টোফু ভেজে নিলে তার ওপরটা বেশ মচমচে হবে, আর টোফু ফ্রাইপ্যানে আটকে যাওয়ার ভয় থাকবে না।

৪) গ্রিল করতে ভয় পাবেন না

টোফু গ্রিল করলে দারুন স্বাদ পাওয়া যায়। ম্যারিনেট করে অল্প তেলে গ্রিল করে নিতে পারেন সাত মিনিটের মতো।  খুব বেশি গ্রিল করতে হবে না কারণ টোফু আসলে রান্না না করেই খাওয়া যায়। তেল কম দিয়ে খেতে চাইলে টোফু গ্রিল করে নেওয়াটাই ভালো।

৫) হরেক স্বাদের টোফু

টোফুর রেসিপি খুঁজলে পাওয়া যায় অনেক স্টার-ফ্রাই রেসিপি। আসলে কিন্তু তাকে অনেক রান্নাতেই ব্যবহার করা যায়। গ্রিল, বার্গার, নাগেটস বা স্টেক হিসেবেও খাওয়া যায় টোফু।

Leave a Reply