যত বিশেষ দিবস আজ : ৯ অক্টোবর ২০২১

Share on Facebook

এক বছরে দিনের সংখ্যা ৩৬৫টি, কিন্তু উদযাপিত আন্তর্জাতিক ও জাতীয় বিশেষ দিবসের সংখ্যা অগুন্তি। প্রতি দিনই উদযাপিত হয় একাধিক বিশেষ দিবস। বিশেষ দিবস নিয়ে পর্যটনিয়া.কমে শুরু হলো দৈনিক ধারাবাহিক ‘যত বিশেষ দিবস আজ’। 

আজ ৯ অক্টোবর ২০২১, শনিবার উদযাপিত হবে যে সব বিশেষ দিবস:

বিশ্ব ডাক দিবস
১৮৭৪ সালের ৯ অক্টোবর সুইজারল্যান্ডের বার্নে ২২ দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে গঠিত হয় আন্তর্জাতিক পোস্টাল ইউনিয়ন। দিনটি স্মরণীয় করে রাখতে সংগঠনের পক্ষ থেকে ১৯৬৯ সালে ৯ অক্টোবরকে বিশ্ব ডাক দিবস ঘোষণা করা হয় এবং প্রতি বছর ৯ অক্টোবর এই দিবসটি উদযাপিত হয়।

ইন্টারনেট সুবিধা সহজলভ্য হওয়ায় ডাক বিভাগের মাধ্যমে চিঠির আদান-প্রদান কমেছে। কিন্তু কার্যক্রম বহুমাত্রিক হওয়ার ফলে আজও ডাক বিভাগের গুরুত্ব কমেনি।

বিশ্ব ডাক দিবসের এবারের প্রতিপাদ্য হলো ‘ইনোভেট টু রিকভার’ তথা ‘পুনরুদ্ধারে উদ্ভাবন’।

আন্তর্জাতিক বিয়ার ও পিজ্জা দিবস
ইতালীয় খাবার পিজ্জা বিশ্ব জয়ের পথে বাংলাদেশেও এসেছে। বর্তমানে পাড়া* মহল্লার ফাস্টফুডের দোকানেও পিজ্জা নামক খাদ্যবস্তুটি পাওয়া যায়- হোক সেটা ইতালীয় পিজ্জার বাংলাদেশি সংস্করণ। বাংলাদেশ বিয়ার উৎপাদনকারী দেশ হলেও অনুমতি ছাড়া বিয়ার পান করা অপরাধ।

প্রতি বছর ৯ অক্টোবর পালিত হয় আন্তর্জাতিক বিয়ার ও পিজ্জা দিবস। আমাদের কাছে এই দিবস উদযাপন ‘আঙুর ফল টক’ মাত্রার হলেও পশ্চিমা দেশগুলোর বিয়ার ও পিজ্জা রসিকরা অপার উৎসাহ ও উদ্দীপনার সাথেই দিবসটি পালন করবে।

সার্ব্বজনীন সংগীত দিবস
‘সুরের মর্মে রচি সম্প্রীতির বিশ্ব’ প্রতিপাদ্য নিয়ে আজ ৯ অক্টোবর যুক্তরাষ্ট্রসহ ক’টি দেশে পালিত হবে পঞ্চদশ সার্ব্বজনীন সংগীত দিবস। প্রতিবছর জুন মাসের ১১তারিখ উদযাপিত হয় বিশ্ব সংগীত দিবস (World Music Day) আর অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার পালিত হয় ( Universal Music Day)।

অন্যান্য দিবস
আজ অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার। প্রতি অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার আরও পালিত হয় আন্তর্জাতিক হোসপাইস এন্ড পলিয়েটিভ কেয়ার দিবস,  বিশ্ব  পরিযায়ী পাখি দিবস, বিশ্ব আফ্রিকান পেঙ্গুইন সচেতনতা দিবস।

Leave a Reply