যত বিশেষ দিবস আজ : ৮ অক্টোবর ২০২১

Share on Facebook

এক বছরে দিনের সংখ্যা ৩৬৫টি, কিন্তু উদযাপিত আন্তর্জাতিক ও জাতীয় বিশেষ দিবসের সংখ্যা অগুন্তি। প্রতি দিনই উদযাপিত হয় একাধিক বিশেষ দিবস। বিশেষ দিবস নিয়ে পর্যটনিয়া.কমে শুরু হলো দৈনিক ধারাবাহিক ‘যত বিশেষ দিবস‘।

আজ ৮ অক্টোবর ২০২১, শুক্রবার উদযাপিত হবে যে সব বিশেষ দিবস:

বিশ্ব দুর্গম সড়ক দিবস
বেহাল ও দুর্গম সড়কে চলাচলের উপযোগী যানবাহন নির্মাতা ক্যান-এম’ এর উদ্যোগে প্রথমবারের মত পালিত হচ্ছে ওয়ার্ল্ড অফ-রোড ডে বা বিশ্ব দুর্গম সড়ক দিবস।

উন্নত বিশ্বে দুর্গম সড়কে ভ্রমণ একটি শখ। একা বা দলবদ্ধভাবে দুর্গম সড়কে ভ্রমণ করা, নতুন রুট আবিষ্কার করা অনেকটা এডভেঞ্চারের মত। তবে আমাদের দেশে যানজট আর মহাসড়কে নিয়ম না মেনে গতির প্রতিযোগিতায় লিপ্ত হওয়া সাধারণ ব্যাপারে পরিণত হয়েছে। এসব কারণে এডভেঞ্চারের থ্রিল না থাকলেও সাধারণ পথগুলোই হয়ে উঠেছে দুর্গম।  আবার গর্ত হওয়া, পানি জমে থাকা ঝুঁকিপূর্ণ অনেক দুর্গম পথে নিয়মিত যাতায়াত করেন যাত্রীরা।

বিশ্ব দুর্গম সড়ক দিবসটি উন্নত বিশ্বে ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করবে – এ আশা করলেও আমাদের দেশে তেমন তাৎপর্য বহন করবে না।

বিশ্ব অক্টোপাস দিবস
অক্টোপাস পৃথিবীর প্রাচীনতম প্রাণীগুলোর অন্যতম। প্রাপ্ত জীবাশ্ম থেকে ধারণা করা হয় ডায়নোসরদের আগে থেকেই পৃথিবীতে অক্টোপাসের বিচরণ ছিলো। সমুদ্রে বাস করা এই অষ্টপদী প্রাণীটি সবসময়ই তার বুদ্ধি, গতিশীলতা এবং সৌন্দর্যের জন্য রহস্যময়। এই প্রাণীটির উদ্দেশ্যেই পালিত হয় বিশ্ব অক্টোপাস দিবস।

আন্তর্জাতিক চরণ স্বাস্থ্য সুরক্ষা দিবস
আমাদের শরীরের সব থেকে অবহেলিত অংশ পা। চেহারার প্রতি আমরা যতটা যত্মবান পায়ের প্রতি ততটা নয়। অথচ আমাদের দেহের গুরুত্বপূর্ণ অংশ হলো পা। পায়ের প্রতি যত্ম নেওয়া এবং স্বাস্থ্য সুরক্ষায় সচেতনা সৃষ্টির উদ্দেশ্য নিয়ে পালিত হয় আন্তর্জাতিক চরণ স্বাস্থ্য সুরক্ষা দিবস।

বিশ্ব ডিম দিবস
প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন–ডিমের খাদ্যমান ও পুষ্টিগুণ সম্পর্কে মানুষকে অবহিত করার লক্ষ্যে ১৯৯৬ সাল হতে প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার বিশ্ব ডিম দিবস পালিত হয়। এ বছর ৮ অক্টোবর উদযাপিত ডিম দিবসের প্রতিপাদ্য– ‘প্রতিদিন ডিম খাই, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াই’।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডিম খান, কিন্তু রাগ কমাতে ডিম ছুড়বেন না যেন।

Leave a Reply