যত বিশেষ দিবস আজ : ৭ অক্টোবর ২০২১

Share on Facebook

এক বছরে দিনের সংখ্যা ৩৬৫টি, কিন্তু উদযাপিত আন্তর্জাতিক ও জাতীয় বিশেষ দিবসের সংখ্যা অগুন্তি। প্রতি দিনই উদযাপিত হয় একাধিক বিশেষ দিবস। বিশেষ দিবস নিয়ে পর্যটনিয়া.কমে শুরু হলো দৈনিক ধারাবাহিক যত বিশেষ দিবস আজ

আজ ৭ অক্টোবর ২০২১, বুধবার উদযাপিত হবে যে সব বিশেষ দিবস:

নবরাত্রি
আজ থেকে বাংলাদেশে শুরু হচ্ছে নবরাত্রি। মহালয়ার সঙ্গে কৃষ্ণপক্ষের অবসান হয়ে দেবীপক্ষ শুরু হয়। শুক্লপক্ষের প্রতিপদ থেকে নবমী পর্যন্ত ন’টি রাত্রি পর্যন্ত দুর্গার নয়টি রূপের পুজো চলে আসছে। প্রতিপদ থেকে নবমী পর্যন্ত নয় রাত্রি ধরে দুর্গার নয়টি শক্তির যে পূজো হয় তাকেই নবরাত্রি বলে। শরৎ কালে এই উৎসব হয় বলে একে শারদ নবরাত্রিও বলা হয়।

জাতীয় বিষন্নতা পরীক্ষা/সচেতনতা দিবস
আজ যুক্তরাষ্ট্রে উদযাপিত হবে জাতীয় বিষন্নতা পরীক্ষা/সচেতনতা দিবস। বিষন্নতা বা ডিপ্রেশন একটি  আত্মঘাতী মানসিক সমস্যা। বিশ্বস্বাস্থ্য সংস্থা বিষন্নতাকে প্রধানতম মানসিক প্রতিবন্ধকতা হিসেবে চিহ্নিত করেছে। বিষন্নতা শারীরিক ও মানসিক উভয় রোগের অন্যতম কারণ। বিষন্নতা মানুষের জীবনে বারবার ফিরে আসতে পারে যদি না বিষন্নতায় আক্রান্ত ব্যক্তি বিষন্নতার সাথে সম্পর্কিত চিন্তা-ভাবনাগুলোকে পরিবর্তন না করে।

জাতীয় ট্রাইজেমিনাল নিউরালজিয়া সচেতনতা দিবস
আজ ৭ অক্টোবর ২০২১ যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে পালিত হচ্ছে জাতীয় ট্রাইজেমিনাল নিউরালজিয়া সচেতনতা দিবস।

মুখের একদিকে বা উভয়দিকে হঠাৎ  হঠাৎ প্রচন্ড মাত্রার যন্ত্রণার অনুভূতিকে ট্রাইজেমিনাল নিউরালজিয়া (টিএন/TN) বলে, এই যন্ত্রণার স্থায়ীত্ব কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত হতে পারে। ট্রাইজেমিনাল নিউরালজিয়ার সাথে যুক্ত যন্ত্রণাকে একটা তীক্ষ্ণ, হঠাৎ এবং প্রচন্ড হওয়া যন্ত্রণা হিসাবে  বর্ণনা করা হয়। এর সাথে একটা জ্বালারও অনুভূতি যুক্ত হতে পারে।

ট্রাইজেমিনাল নিউরালজিয়ার প্রাথমিক কারণ মস্তিষ্কে উপস্থিত ট্রাইজেমিনাল নার্ভের সংকোচন যা মুখমণ্ডল, দাঁত ও মুখ থেকে মস্তিষ্কে যন্ত্রণা  এবং তার আভাসের সংবেদনশীলতা পাঠানোর জন্য দায়ী। এই সংকোচন একটি বর্ধিত সংলগ্ন রক্তবাহী ধমনীর কারণে হতে পারে। বিরল ক্ষেত্রে, স্নায়ুর পথের পাশাপাশি থাকা কোনো টিউমারের কারণে সেই স্নায়ুটির সংকোচন হতে পারে। মানসিক আঘাত বা কিছু অস্ত্রোপচারের কারণে হওয়া ট্রাইজেমিনাল স্নায়ুতে আঘাতও, টিএন এর উপসর্গগুলির কারণ হতে পারে।

অন্যান্য দিবস
যুক্তরাষ্ট্রে আজ খাদ্য প্রেমীরা পালন করবেন জাতীয় চকলেট আচ্ছাদিত প্রিটজেল দিবস এবং জাতী ফ্র‍্যাপ ডে।  এছাড়া পালিত হবে জাতীয় LED লাইট দিবস।

Leave a Reply