বিদেশি পর্যটকদের জন্য ক্যাসিনো ও অন্যান্য বিনোদন

Share on Facebook

বিদেশি পর্যটকদের জন্য ক্যাসিনোসহ বিনোদন উপযোগী সব ধরণের ব্যবস্থা রেখে স্থাপনা নির্মাণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সোমবার (৪ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আ. স. ম. ফিরোজ গণমাধ্যমকে বলেন, বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে একটি এক্সক্লুসিভ জায়গা নির্ধারণ করে সব সুযোগ সুবিধা রাখার ব্যবস্থা করতে বলেছে কমিটি। তবে এই জোনে বাংলাদেশের কোনও লোক যেতে পারবে না।

রপ্তানিমুখী পোশাক শিল্পে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয় উল্লেখ করে তিনি বলেন, অনেক বিদেশি বায়ার বাংলাদেশে এলেও এখানে অ্যামিউজমেন্টের কোনও ব্যবস্থা নেই। এছাড়া বিদেশী পর্যটক আকৃষ্ট করতে হলে এমন এক্সক্লুসিভ জায়গা থাকা প্রয়োজন। মুসলিম অধ্যুষিত রাষ্ট্রগুলোতে পর্যটকদের জন্য এমন সুবিধা রয়েছে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পর্যটন কেন্দ্রগুলোকে বিদেশি পর্যটকদের জন্য ‘ডেডিকেটেড ক্যাসিনো’সহ তাদের বিনোদন উপযোগী ব্যবস্থা রেখে স্থাপনা নির্মাণের জন্য কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে পর্যটন শিল্পে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে কার্যকর উদ্যোগ গ্রহণে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহকে কাজে লাগানোর জন্য সুপারিশ করা হয়। এছাড়া, পর্যটন শিল্প বিকাশের স্বার্থে আন্তর্জাতিক পর্যটন সংস্থাসহ দেশি-বিদেশি ট্যুর অপারেটরদের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে তাদের সহযোগিতা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

কক্সবাজারের পর্যটন করপোরেশনের মোটেল শৈবাল, প্রবাল ও উপলকে একত্রিত করে মাস্টারপ্ল্যানের মাধ্যমে আধুনিক, আকর্ষণীয় এবং উন্নত সুযোগ সুবিধা সংবলিত পর্যটন স্থাপনা তৈরি এবং বৈঠকে কুয়াকাটার পর্যটন এলাকা সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে অগোছালো স্থাপনা নির্মাণ বন্ধ করে মাস্টারপ্ল্যানের মাধ্যমে আধুনিক, আকর্ষণীয় এবং উন্নত সুযোগ সুবিধা সংবলিত পর্যটন স্থাপনা তৈরির সুপারিশ করা হয়।

বৈঠকে পর্যটন শিল্পে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্প বাস্তবায়নের প্রতিবন্ধকতা দূর করার জন্য কমিটি সুপারিশ করে। বিদেশি পর্যটক আকর্ষণের জন্য ভিসা ও ইমিগ্রেশন পদ্ধতি সহজীকরণ এবং পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

ফিরোজ জানান, আমরা আজকের বৈঠকে যেসব সুপারিশ ও নির্দেশনা দিয়েছি, এটার অগ্রগতি নিয়ে ৬ মাস পর আবারও বসবো। ওই সময় আমরা দেখতে চাই তারা আমাদের নির্দেশনার কতটুকু বাস্তবায়ন করতে পেরেছে।

সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ. স. ম. ফিরোজের সভাপতিত্বে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, মো. মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম, মুহিবুর রহমান মানিক এবং নাহিদ ইজাহার খান বৈঠকে অংশ নেন।

Leave a Reply