নিবন্ধিতদের আগামী বছর হজে যেতে নতুন করে নিবন্ধন লাগবে না

Share on Facebook

পরের বছর হজে যেতে এবার নিবন্ধিতদের নতুন নিবন্ধন লাগবে না। তবে কেউ বাতিল করতে চাইলে পরবর্র্তী বছর তার জন্য আর সুযোগ থাকছে না। তাকে আবার প্রাক নিবন্ধন করতে হবে।

এ দিকে নিবন্ধন বাতিলের জন্য আগামী ১৯ জুলাই রোববার থেকে অনলাইনে আবেদন করা যাবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বাতিলে আগ্রহীদের দেয়া হবে প্রশিক্ষণ। বহির্বিশ্বের মুসলমানদের এ বছর হজ পালনের সুযোগ নেই মর্মে সৌদি সরকারের পক্ষ থেকে জানানোর পর একটি উল্লেখযোগ্য অংশ নিবন্ধন বাতিল করবেন মনে করা হলেও বাস্তবে তা হচ্ছে না। বেশিরভাগই নিবন্ধন বহাল রাখছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম মানবকণ্ঠকে বলেন, যারা এ বছর নিবন্ধন করেছেন তারা নিশ্চিতভাবে অগ্রাধিকার ভিত্তিতে আগামী বছর হজে যেতে পারবেন।

যারা টাকা ফেরতের জন্য আবেদন করবেন তাদের প্রাক-নিবন্ধনসহ সব বাতিল হয়ে যাবে। ফলে তার পক্ষে আগামী বছর হজে যাওয়ার কোনো সুযোগই থাকছে না। আবার হজে যেতে চাইলে তাকে প্রাক-নিবন্ধন করতে হবে। আগামী বছরের জন্য কোটার অতিরিক্ত প্রাক-নিবন্ধিত হজযাত্রী রয়েছেন। ফলে আগামী বছর হজ পালন প্রত্যাশী কেউই টাকা প্রত্যাহার কিংবা নিবন্ধন বাতিলে আগ্রহী হবেন না বলেই আমরা মনে করছি।

Leave a Reply