হাতছানি দিয়ে ডাকছে ‘থানচি কুটির’

Share on Facebook

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পার্বত্য জেলা বান্দরবান দিন দিন পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে। এরমধ্যে জেলার থানচি উপজেলা বেশ আকৃষ্ট করে পর্যটকদের। অ্যাডভেঞ্চার ট্যুরিজমের জন্য বিখ্যাত থানচিতে অবশ্য এতোদিন পর্যাপ্ত আবাসিক হোটেলের সুযোগ না থাকায় পর্যটক ধরে রাখা কষ্টকর ছিল। এখন সেই অভাব দূর করে দিচ্ছে আতিথেয়তায় প্রশংসা কুড়োনো বান্দরবান জেলা প্রশাসনের ‘থানচি কুটির’।

পাহাড়ের চূড়ায় গ্রামীণ পরিবেশের অত্যাধুনিক ‘থানচি কুটির’ ঘিরে প্রায় সারাক্ষণই চলে মেঘের ছোটাছুটি। চারপাশে ঢেউখেলানো পাহাড়ের সারি এ কুটিরকে প্রাকৃতিক সৌন্দর্যের  লীলাভূমি হিসাবে গড়ে তুলেছে।

দ্বিতলা টিনের ঘর। চারদিকে কাঠ ও বাঁশের কারুকার্য। মোট ১৪টি রুম। ভাড়াও সাধ্যের মধ্যেই। নিচতলায় প্রতি রুম ১০০০ টাকা। থাকা যাবে দু’জন। চাইলে দুই খাটে চারজনও থাকা যাবে। আর দোতলায় জনপ্রতি ২০০ টাকায় রুম পাওয়া যাবে। এই নৈসর্গিক পরিবেশে ‘থানচি কুটির’ হাতছানি দিয়ে ডাকছে। থানচি কুটিরের রুমের নাম দেওয়া হয়েছে উপজেলার পর্যটন স্পটগুলোর নামেই।  ডিম পাহাড়, রাইক্ষ্যং ঝর্ণা, তিন্দু, সাতভাই কুম বড় পাথর, আন্ধারমানিক, আমিয়া কুম, বেলা কুম, কুমারী ঝর্ণা, তাজিংডং, রেমাক্রি। কুটিরের চারদিকে অর্কিড, রুমের সামনে পাতাবাহার ও নানা প্রজাতির ফুল গাছ।

এছাড়াও এখানে খাবারের সুব্যবস্থাও রয়েছে। অর্ডার দিলেই বাংলার সুস্বাদু খাবার চলে আসবে টেবিলে। সাঙ্গুনদীর বাচা, বোয়াল, শোল মাছ ও দেশী মুরগির ভূনা, ডাল, হরেক রকমের ভর্তা দিয়ে উদরপূর্তি করা যায়। দামও একেবারে সাধ্যের মধ্যেই।

ভাত, ডাল, ভর্তা ও বাচা মাছের প্যাকেজ ১২০ টাকা। ভাত, ডাল, সবজি ও ফার্মের মুরগির প্যাকেজ ১৫০ টাকা, বোয়াল মাছ, ভাত, ডাল ও সবজির প্যাকেজ ২০০ টাকা এবং দেশী মুরগি, ভাত, ডাল ও সবজির প্যাকেজ ২০০ টাকা।

থানচির রোমাঞ্চকর জনপ্রিয় ও দর্শনীয় স্থানগুলোতে এই কুটির থেকেই নদী পথে যাওয়া যায়। সাঙ্গু নদীর থানচি ঘাট থেকে প্রতিদিন নৌকাযোগে শত শত পর্যটক যান পছন্দের স্পটগুলোতে।থানচি কুটির পর্যটকদের দর্শনীয় স্থান। প্রাকৃতিক পরিবেশে ‘থানচি কুটির’ পর্যটকদের হাতছানি দিয়ে ডাকছে।

Leave a Reply