সৌদির জরিমানার ৩ বছর পর বিমানের তদন্ত কমিটির কারণ ব্যাখ্যা

Share on Facebook

স্বাস্থ্য বিধি ভঙ্গের জন্য সৌদি আরব বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে জরিমানা করার তিন বছর পর ওই ঘটনা তদন্তে কমিটি করার ব্যাখ্যা দেওয়া হয়েছে।

বুধবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যাদের দায়িত্ব ও কর্তব্যে অবহেলার কারণে বিমানকে ৪ লাখ ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা গুণতে হয়েছিল, তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতেই ঘটনার তিন বছর পর বিমান তদন্ত কমিটি গঠন করেছে।

গত শনিবার বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে বিমানের এয়ারক্রাফটে ওষুধ স্প্রে না করে সৌদি আরবের স্বাস্থ্যবিধি ভঙ্গ করায় বিমানকে ৪ লাখ ৫০ হাজার রিয়াল জরিমানার ঘটনা তদন্তে কমিটি গঠনের কথা বলা হয়। জরিমানার এই অর্থ বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১ লাখ ৭৩ হাজার টাকা।

এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের কথা উল্লেখ করে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “এক্ষেত্রে প্রকৃত বিষয় হল, যে ঘটনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে উক্ত পরিমাণ টাকা জরিমানা করা হয়েছিল, তা ২০১৭ সাল ও তার নিকটবর্তী সময়ে সংঘটিত পুরাতন ঘটনা।

যে বা যাদের দায়িত্ব ও কর্তব্যে অবহেলার কারণে এই জরিমানার টাকা পরিশোধ করতে হয়েছিল, ওই ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মূলত বিমানের বর্তমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নজরে বিষয়টি আসা মাত্রই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

Leave a Reply