যেকোনো বর্ডার দিয়েই প্রবেশ করা যাবে ভারতে; শর্ত প্রযোজ্য …

Share on Facebook

বাংলাদেশী পর্যটকদের আরও আকৃষ্ট করতে ভারত ভিসা পদ্ধতি সহজ থেকে সহজতর করছে। আগে যেকোনো রুটের বৈধ ভিসা থাকলেই হরিদাসপুর, বাই এয়ার ও ট্রেনে গেদে রুট দিয়ে ভারতে প্রবেশ করা যেতো। তবে বাংলাদেশী পর্যটকদের দীর্ঘ দিনের চাওয়া ছিল বৈধ ভিসা থাকলে যেনো যেকোনো বর্ডার দিয়ে ভারতে প্রবেশ ও প্রস্থান করা যায়।

বর্ডারের বাধা পুরোপুরি দূর করাআ না হলেও যোগ হয়েছে কিছু নতুন সুবিধা। এখন থেকে ভিসা কেন্দ্রে নির্দিষ্ট ফি ও পাসপোর্ট জমা দিয়ে চাহিদামতো রুট যোগ করে নেয়া যাবে সহজেই।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা জানান, এতো বৈধ ভিসায় নতুন রুট যোগ করার সুযোগ ছিল সীমিত পরিসরে। সরাসরি হাইকমিশনে পাসপোর্ট ও আবেদন জমা দিয়ে নতুন রুট যুক্ত করে নেয়া যেতো তবে এটা ছিলো সময় সাপেক্ষ ব্যাপার। আবার সর্বসাধারণের জন্য বিষটি সহজও ছিল না।

হাইকমিশনার আরও জানান, এখন থেকে বৈধ ভিসাধারী যে কেউ বাংলাদেশের যেকোনো ভিসা এপ্লিকেশন সেন্টার থেকে ৩শ টাকা ফি জমা দিয়ে নতুন রুট যুক্ত করার আবেদন করতে পারবে। ভিসার মতো ফরম পূরণ করে পাসপোর্ট জমা দিয়ে আবার নির্দিষ্ট দিনে পাসপোর্ট ফেরত পাবে। ভিসার মেয়াদ যতদিন আছে ততদিন যতবার দরকার ততবারই নতুন রুট যুক্ত করা যাবে। প্রসেসিং সময় লাগবে মাত্র তিন কার্যদিবস।

সব আইভিএসিতে রুট অনুমোদনের আবেদন জমা দেওয়ার জন্য আলাদা কাউন্টার থাকবে। একজন আবেদনকারী বিদ্যমান ২৪টি আন্তর্জাতিক বিমানবন্দর এবং গেদে/হরিদাসপুর রেল ও সড়কপথ ছাড়াও অতিরিক্ত দু’টি রুটের জন্য আবেদন করতে পারবেন।

যেমন, যদি কারো আগরতলা দিয়ে বৈধ ভিসা থাকে আর তিনি যদি দার্জিলিং যেতে চান তাহলে তিনি পঞ্চগড়ের ফুলবাড়ি কিংবা বুড়িমারি দিয়ে নতুন রুট যুক্ত করার আবেদন করতে পারবেন। পারমিশন মিললে ঢুকতে কিংবা বেরুতে পারবেন নতুন রুট দিয়েও। কেউ চাইলে ডাউকি দিয়ে ঢুকে ফুলবাড়ি দিয়ে বের হওয়ার আবেদনও করতে পারবেন। আবার নতুন ভিসার সময়ও এক রুট দিয়ে ঢুকে আরেক রুট দিয়ে বের হওয়ার আবেদন করা যাবে।

Leave a Reply