মেরিন ড্রাইভে পর্যটকদের জন্য চালু হলো দেশের ১ম ‘ট্যুরিস্ট ক্যারাভ্যান’

Share on Facebook

কক্সবাজারে ভ্রমনে আসা পর্যটকদের জন্য চালু হচ্ছে ট্যুরিস্ট বাস ‘ট্যুরিস্ট ক্যারাভ্যান’। ছোট একটি বাস এখন পর্যটকদের নিয়ে প্রতিদিন সকাল ৯টায় কক্সবাজার শহরের কলাতলী থেকে ছেড়ে যাবে । পরে রেজুখাল গিয়ে ছাড়বে এই দ্বিতল ছাদখোলা ক্যারাভ্যান বাস। টেকনাফ জিরোলাইন ঘুরে আবার কক্সবাজার ফিরবে সন্ধ্যায়।
কক্সবাজার ভ্রমণের সবচেয়ে আকর্ষণীয় দিক হলো মেরিন ড্রাইভ সড়ক।যেখানে চোখ যায় একদিকে শুধুই পাহাড় ও পাহাড়ী ঝর্ণাধারা, ঠিক তার উল্টপাশে আবার শুধুই সমুদ্র। এই অপার সেন্দৈর্যের মধ্য দিয়ে ছুটে চলেছে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক। ৮০ কিলোমিটার দৈর্ঘ্যের এ সড়কটি যেন পুরোটাই এক আশ্চর্য সুন্দরের মহিত করার মতো স্থান। এবার সেই সৌন্দর্য উপভোগ আরও বাড়িয়ে দিবত যুক্ত হচ্ছে আরও একটি নতুন পালক।

‘অ্যাকোয়াহোলিক ট্যুরিস্ট ক্যারাভ্যান’ নামে নতুন দশ উদ্যোক্তার অর্থ ও শ্রমে গড়া বাস চলবে এ সড়ক দিয়ে, যা দেশের কোনো পর্যটক স্পটে প্রথম। বুধবার (২৬ ফেব্রুয়ারি) এ বাস চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. কামাল হোসেন প্রধান অতিথি হিসেবে অন্যানে্যর মধ্যে উপস্থিত ছিলেন। পর্যটনের প্রসারের জন্য বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের বাস সার্ভিস চালু আছে। এ বাসের বিশেষত্ব হচ্ছে ছাদ খোলা। পর্যটকেরা বিনোদনের মাধ্যমে ভ্রমণ করতে পারে। আর মেরিন ড্রাইভ হচ্ছে বিশ্বের দীর্ঘতম সৈকতে। এই সড়কটির দু’পাশের সৌন্দর্য উপভোগের পাশাপাশি পর্যটন শিল্পের প্রসারের জন্য মূলত এ উদ্যোগ। বলেন ব্যবস্থপনা পরিচালক তানবীর।

সংশ্লিষ্টরা জানান, এ বাসে করে কলাতলী থেকে টেকনাফ ভ্রমণের ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ হাজার টাকা। বাসে মেরিন ড্রাইভ ভ্রমণের পাশাপাশি থাকবে সকালের নাস্তা, দুপুরের খাবার, বিকেলের স্ন্যাক্স। বাসের ভেতরে রয়েছে লাইব্রেরি। যেখানে ভ্রমণকারীদের জন্য থাকছে পর্যটন সংশ্লিষ্ট বইসহ দেশি-বিদেশি লেখকদের বই পড়ার সুযোগ। থাকবে ওয়াইফাই ও ওয়াশরুম সুবিধা।

মেরিনড্রাইভ সড়কে পর্যটকদের জন্য বিশেষ বাস সার্ভিস চালুর বিষয়টি অনেকে ইতিবাচকভাবে দেখছেন। কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কের দরিয়ানগরের বাসিন্দা সাংবাদিক আহমদ গিয়াস বলেন, সমুদ্র সৈকতের সৌন্দর্য অবলোকনের পাশাপাশি কক্সবাজার ভ্রমণের অন্যতম আকর্ষণ মেরিন ড্রাইভ সড়ক। মেরিন ড্রেইভে এলেই পাহাড়-সাগরের মেলবন্ধন চোখে পড়ে। ভ্রমণপিপাসু প্রত্যেকের কাছেই যেন এটি এক অন্য রকম শিহরণ। তিনি বলেন, মেরিন ড্রাইভ সড়কে বিলাসবহুল বাসসার্ভিস অবশ্যই ইতিবাচক প্রভাব ফেলবে। আশা করছি, এ উদ্যোগ পর্যটনশিল্পে নতুন সম্ভাবনা তৈরি করবে।

কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কের দরিয়ানগরের বাসিন্দা সাংবাদিক আহমদ গিয়াস বলেন, সমুদ্র সৈকতের সৌন্দর্য অবলোকনের পাশাপাশি কক্সবাজার ভ্রমণের অন্যতম আকর্ষণ মেরিন ড্রাইভ সড়ক। মেরিন ড্রেইভে এলেই পাহাড়-সাগরের মেলবন্ধন চোখে পড়ে। ভ্রমণপিপাসু প্রত্যেকের কাছেই যেন এটি এক অন্য রকম শিহরণ। তিনি বলেন, মেরিন ড্রাইভ সড়কে বিলাসবহুল বাসসার্ভিস অবশ্যই ইতিবাচক প্রভাব ফেলবে। আশা করছি, এ উদ্যোগ পর্যটনশিল্পে নতুন সম্ভাবনা তৈরি করবে।তবে শুধু মেরিন ড্রাইভ ভ্রমণে ২ হাজার টাকা ভাড়ার বিষয়টি বেশি দাবি করে তিনি বলেন, ভাড়ার বিষয়টি পুনর্বিবেচনা করা দরকার।

Leave a Reply