ভুটানে করোনায় আক্রান্ত প্রথম রোগী, পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

Share on Facebook

ভুটানে করোনাভাইরাসে আক্রান্ত একজন রোগী শনাক্ত করা হয়েছে। তিনি যুক্তরাষ্ট্র থেকে ভুটানে বেড়াতে গিয়েছেন। ভুটানে এটিই প্রথম করোনাভাইরাসে আক্রান্তের ঘটনা। এ ঘটনার পর ভুটানে আগামী দুই সপ্তাহ সব পর্যটকের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে দেশটির রাজধানী থিম্পুসহ তিনটি এলাকায় সব স্কুল আজ থেকে আগামী দুই সপ্তাহ বন্ধ রাখা হবে জানানো হয়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের ফেসবুক পোস্টের বরাত দিয়ে এ খবর দিয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি একজন মার্কিন পর্যটক। ৭৯ বছর বয়সী এক মার্কিন নাগরিক গত সোমবার ভারত হয়ে ভুটান যান। বৃহস্পতিবার তার জ্বর দেখা দিলে তিনি হাসপাতালে ভর্তি হন।সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর করোনাভাইরাস ধরা পড়ে।

ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্ত ব্যক্তিকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। একই সঙ্গে ওই পর্যটক যে ৯০ নারী-পুরুষের সংস্পর্শে এসেছেন তাদের ওপর নজর রাখা হচ্ছে। তাদের কারও মধ্যে এখনও কোনো লক্ষণ দেখা যায়নি।

আক্রান্ত ওই ব্যক্তির সঙ্গে একই বিমানে যে আটজন ভারতীয় নাগরিক ভুটানে গেছেন তাদেরও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

Leave a Reply