ভ্রমণকারীরা ঘোষণা ছাড়াই সঙ্গে ১০ হাজার ডলার আনতে পারবেন : বাংলাদেশ ব্যাংক

Share on Facebook

বাংলাদেশ ব্যাংক দেশে বৈদেশিক মুদ্রা নিয়ে আসার সীমা দ্বিগুণ করার ঘোষণা দিয়ে জানিয়েছে যে, শুল্ক কর্তৃপক্ষের কাছে ঘোষণা না দিয়ে ভ্রমণকারীরা তাদের সঙ্গে পূর্বনির্ধারিত সীমার দ্বিগুণ অর্থ্যাৎ ১০ হাজার মার্কিন ডলার বা তার সমতুল্য বিদেশী মুদ্রা আনতে পারবেন।
এর আগে, শুল্ক কর্তৃপক্ষের কাছে ঘোষণা ছাড়াই বাংলাদেশ ব্যাংক দেশে ভ্রমণকারীদের সঙ্গে ৫ হাজার ডলার বা তার সমতুল্য বৈদেশিক মুদ্রা আনার অনুমতি দিত।
বাংলাদেশ ব্যাংকের জারিকৃত এক প্রজ্ঞাপনে জানানো হয়, ‘বাংলাদেশ ব্যাংক এই সীমা ৫ হাজার ডলার থেকে বৃদ্ধি করে ১০ হাজার ডলার বা এর সমতুল্য করেছে।’

জানুয়ারি থেকে ভ্রমণে বছরে নেওয়া যাবে ১২০০০ ডলার বিদেশে যাওয়া-আসায় সঙ্গে ডলার রাখার সর্বোচ্চ অঙ্ক দ্বিগুণ করে সোমবার বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করেছে। বিদেশ গমনাগমনে সঙ্গে রাখা অর্থের অঙ্ক বাড়িয়ে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ৫ হাজার ডলার করা হয়েছিল।
এদিকে বিদেশ গমনাগমনে বছরে ১২ হাজার ডলার পর্যন্ত নেওয়ার সীমা বেঁধে দেওয়া রয়েছে।
এখন থেকে একবারে কোনো বাংলাদেশি বিদেশ যাওয়ার সময় কোনো ঘোষণা ছাড়া অনধিক ৫ হাজার মার্কিন ডলার সঙ্গে রাখতে পারবেন এবং বিদেশ থেকে আসার সময়ও একই পরিমাণ ডলার ঘোষণা ছাড়াই বহন করতে পারবেন।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং ব্যাংকগুলোর নির্বাহীদের সংগঠন এবিবির সাবেক চেয়ারম্যান আনিস এ খান কেন্দ্রীয় ব্যাংকের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।
তিনি বলেন, “এই সিদ্ধান্তটি খুব ভালো একটি সিদ্ধান্ত হয়েছে। আমেরিকায় ১০ হাজার ডলার নিয়ে যাওয়া যায়। কিন্ত বাংলাদেশ থেকে এতদিন ৫ হাজার ডলার নিয়ে যাওয়া যেত। এই সিদ্ধান্তের ফলে এখন যে যার সামর্থ্য অনুযায়ী ডলার বৈধভাবে নিয়ে যাবে।”
নিয়ম অনুযায়ী, ঘোষণা ছাড়া আনা ডলার অনিবাসী বাংলাদেশিরা ফেরত আসার পর যে কোনো সময় টাকায় ভাঙাতে পারবেন অথবা বৈদেশিক মুদ্রা হিসাবে জমা করতে পারবেন। তবে এই পরিমাণের বেশি ডলার ঘোষণা দিয়ে আনার ৩০ দিনের মধ্যে টাকায় ভাঙাতে হয়।
শুল্ক কর্তৃপক্ষের কাছে এফএমজে ফরমে ঘোষণা দিয়ে যে কোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা বাংলাদেশে আনার সুযোগ রয়েছে। এখন ১০ হাজার ডলার পর্যন্ত আনার ক্ষেত্রে কোনো ঘোষণার প্রয়োজন হবে না।

Leave a Reply