প্রস্থান কর আদায় করছে জাপান

Share on Facebook

গতকাল থেকে জাপান পর্যটকদের কাছে প্রস্থান কর আদায় করছে। দেশটি থেকে প্রস্থান করার সময় ভ্রমণকারীর কাছ থেকে ৯ ডলার প্রস্থান কর আদায় করেছে জাপান। দেশটি গতকাল থেকে এ কর সংগ্রহ করতে শুরু করেছে। যেসব ভ্রমণকারী উড়োজাহাজ বা জাহাজে করে জাপান ত্যাগ করছে, তাদের ক্ষেত্রে নতুন প্রস্থান কর আরোপ করা হয়েছে তবে দুই বছরের কম বয়সী শিশু ও যারা ২৪ ঘণ্টার মধ্যে জাপান ত্যাগ করছে তারা এই করের আওয়ার বাইরে।

জাপান প্রস্থান কর নিয়ে গত এপ্রিলে একটি আইন পাস করে। প্রস্থান কর সংগ্রহের মাধ্যমে একটি নতুন রাজস্ব প্রবাহ তৈরি সরকারের লক্ষ্য যা উন্নত ভ্রমণ সেবা ও সুবিধা প্রদানে খরচ করা হবে। এ অর্থ দর্শনার্থীদের সন্তুষ্টি বৃদ্ধি, পল্লী অঞ্চলসহ সারা দেশে পর্যটন শক্তিশালী করার পাশাপাশি ভ্রমণকারীদের জাপান ভ্রমণ সম্পর্কে সর্বোত্তম তথ্য প্রদানে ব্যয় করা হবে।

সরকারি এক কর্মকর্তা জানান, ২০২০ সালে টোকিওতে অলিম্পিক ও প্যারালিম্পিক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ ক্রীড়া উৎসব চলাকালে এবং এর পরবর্তী সময়ে দেশে ভ্রমণকারীর সংখ্যা বাড়বে বলে আশা করা হচ্ছে। ক্রমবর্ধমান ভ্রমণকারীদের স্থান সংকুলান ও সেবা প্রদানের লক্ষ্যে স্থাপনা ও অবকাঠামো নির্মাণেও এ প্রস্থান করের অর্থ ব্যয় করা হবে।

এদিকে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত নতুন আরোপিত কর থেকে ৫ কোটি ৫২ লাখ ৬০ হাজার ডলার (৬০০ কোটি ইয়েন) রাজস্বের আশা করা হচ্ছে বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া পূর্ববর্তী আইনে এ প্রস্থান করের অর্থ পর্যটনসংশ্লিষ্ট প্রকল্পগুলোয় বরাদ্দের বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে তারা জানিয়েছেন।

সরকারি প্রাক্কলন অনুসারে, ২০১৮-১৯ অর্থবছরে ৪৬ কোটি ২৩ লাখ ডলার (৫ হাজার কোটি ইয়েন) রাজস্ব আশা করা হচ্ছে। এ অর্থ পর্যটনসংশ্লিষ্ট প্রকল্প ও অবকাঠামোর পাশাপাশি জাপানের বিমান ও সমুদ্রবন্দরগুলোয় ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তিতে ব্যয় করা হবে।

Leave a Reply