পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস

Share on Facebook

১৪ই ফেব্রুয়ারী বেশ কয়েকটি দিবস একসাথে পালিত হয়। ফাল্গুনে লাল ভালোবাসার দিন এটি। আর এইদিনটি পালিত হয় শিশু বন্ধুদিবস হিসেবে। সেই সাথে দেশের প্রকৃতি রক্ষায় সুন্দরবন দিবসও আজ। তবে সব কিছু ছাপিয়ে ফাগুণের আগুন লাগা ভালবাসা দিবস সবার কাছে বেশ জনপ্রিয়। ঘুম ভেঙেছে প্রকৃতির। শীতের মৌনতা ভেঙে বাতাসে বাতাসে বসন্তের গান। প্রকৃতির শীতের রুক্ষতা কাটিয়ে গাছে গাছে উঁকি দিচ্ছে কোমল সবুজ পাতা। ডালের ডগায় প্রজাপতির মতো দুই-একটা ফুল চুপটি করে বসে আছে, দোল খাচ্ছে দক্ষিণা বাতাসে। ফাল্গুন আসলেই দোলা লাগে মানুষের মনেও। চলে বসন্তকে বরণ করে নেওয়ার আয়োজন।

ভালোবাসা জানানোর প্রধান উপকরণই হলো ফুল। সারা বছরই ফুলের চাহিদা কমবেশি থাকে। তাই বিভিন্ন জাতের ফুলের চাষও কমবেশি করে থাকেন চাষিরা। তবে বিভিন্ন দিবসকে সামনে রেখে থাকে উৎপাদন, সংরক্ষণ ও পরিবহনের বিশেষ তৎপরতা। আমাদের রংপুর, গাইবান্ধা ও ঝিনাইদহ প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত।

দক্ষিণাঞ্চলে ফুলে খ্যাত বাংলাদেশে ফুলের অর্ধেক চাহিদা পূরণ হয় এ দুই জেলার উৎপাদিত ফুলে। এ বছর ঝিনাইদহ জেলায় প্রায় সাড়ে ২০৮ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ফুলের আবাদ হয়েছে। প্রায় আড়াই থেকে তিন কোটি টাকার ফুল বিক্রির সম্ভাবনা রয়েছে। কৃষকরা লিলিয়াম, জারবেরা, গ্লাডিওলাস, রজনীগন্ধা, গোলাপ, চন্দ্র মল্লিকাসহ নানা জাতের ফুলের চাষে ব্যস্ত সময় পার করছে। জেলার কালীগঞ্জ, গান্না বালিয়াডাঙ্গা, সিমলা, রোকনপুর, রাখালগাছি, বিনোদপুর, মনোহরপুরসহ বিভিন্ন এলাকায় ফুলের আবাদ হয়।

এ বিষয়ে জেলা কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালন কৃপাংশু শেখর বিশ্বাস জানান, ‘ফুল উৎপাদনে ব্যয় কম, আবার লাভ বেশি। যে কারণে কৃষকরা ফুল চাষে বেশি আগ্রহী হচ্ছেন। সারা বছরই কৃষকরা ফুল বিক্রি করে থাকেন। তবে বিভিন্ন দিবসে ফুলের চাহিদা বেশি থাকে। ফুল পরিবহন ও সংরক্ষণের তেমন কোনো ব্যবস্থা নেই। ফলে উৎপাদিত অনেক ফুল নষ্ট হয়ে যায়।’

রংপুরের বিশেষ কায়দায় গোলাপ সংরক্ষণ : রংপুরের সব গোলাপ যেন তুলে রাখা হয়েছিল ফাল্গুন আর বিশ্ব ভালোবাসা দিবসের জন্য। বিশেষ করে নগরজুড়ে গোলাপের যেন খোঁজই মিলছিল না। বাগান মালিকরা ভালোবাসা দিবসকে ঘিরে গোলাপ উত্তোলন বন্ধ করে দেন। কারণ অন্যান্য সময়ে যেখানে প্রতিটি গোলাপ পাঁচ টাকায় বিক্রি হয়, সেখানে ভালোবাসা দিবসে একেকটি গোলাপ বিক্রি হয় ২০ থেকে ৫০ টাকায়। ভালোবাসা দিবসের আগে গোলাপ যেন ফুটে ঝরে না যায়, সে জন্য ফুটন্ত কুঁড়িতে পরিয়ে দেওয়া হয় বিশেষ ক্যাপ। এতে গোলাপের কুঁড়ি বড় হবে; কিন্তু ফুল ফুটে পাঁপড়ি ঝরে পড়ার সুযোগ পাবে না। এভাবে ১৫ দিন থেকে এক মাস পর্যন্ত গোলাপ সংরক্ষণ করা যায়।

রংপুর জেলায় এবার প্রায় পাঁচ হেক্টর জমিতে ফুলের চাষ করা হয়েছে। ফুল বিক্রির সম্ভাবনা রয়েছে প্রায় কোটি টাকার। নগরের মডার্ন মোড়, খটখটিয়া, সাতমাথাসহ বিভিন্ন এলাকার ফুলের বাগানগুলোতে চাষ করা হয়েছে গোলাপ, গাঁদা, রজনীগন্ধা, গ্লাডিওলাসসহ দেশি-বিদেশি নানা জাতের ফুল। বাগান মালিকরা আরো জানান, পরিচর্যায় ফুলের বৃদ্ধি ঘটে। দিন-তারিখ হিসাব করে বাগানের পরিচর্যা করা হয়েছে, যাতে নির্ধারিত সময়ে ফুল উত্তোলন করা যায়।

এছাড়া, সাদুল্যাপুরের ফুল : গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলা এখন ফুল চাষের জন্য নতুন পরিচিতি পেয়েছে। গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস, গাঁদাসহ নানা ফুলে ছেয়ে গেছে ইদিলপুর, রসুলপুর, বনগ্রাম ইউনিয়নের ক্ষেত। এবার জেলার প্রায় ২২ হেক্টর জমিতে ফুলের চাষ হয়েছে। ফুল বিক্রির সম্ভাবনা রয়েছে এক থেকে দেড় কোটি টাকার।

সাদুল্যাপুরের উপসহকারী কৃষি কর্মকতা রুহুল আমিন বলেন, ‘অন্য অনেক ফসলের চেয়ে ফুল চাষ লাভজনক। এটি বুঝতে পেরে দিন দিন চাষিরা ফুল চাষে আগ্রহী হয়ে উঠছেন। ২০১৪ সালে এ এলাকায় মাত্র ২২ শতক জমিতে ফুল চাষ শুরু হয়। আর এখন উপজেলায় প্রায় ৩০ বিঘা জমিতে বাণিজ্যিকভাবে ফুল চাষ শুরু হয়েছে।’

অন্যদিকে, ইদিলপুর ইউনিয়নের তাজনগর গ্রামের গোলাপ চাষি মোখলেছুর রহমান বিপ্লব জানান, প্রতি মাসে অন্তত দেড় লাখ টাকার ফুল বিক্রি করেন তিনি। খরচ বাদে এখন তাঁর মাসিক আয় প্রায় লাখ টাকা। তাঁর সাফল্যে অনুপ্রাণিত হয়ে এখন অনেকেই নানা ধরনের ফুল চাষ করছেন।

Leave a Reply