পর্যটকদের জন্য অনলাইন ভিসা চালু করবে জাপান

Share on Facebook

আগামী অর্থবছর থেকে বিদেশী পর্যটকদের জন্য অনলাইন ভিসা আবেদন গ্রহণ করবে জাপান। সরকারি কার্যক্রমে কাগজের ব্যবহার কমানো ও যাবতীয় কার্যক্রম সহজ করার লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করেছে জাপান সরকার।

চায়নাসহ যেসব দেশ থেকে বেশিসংখ্যক পর্যটক জাপান ঘুরতে আসে, শুধু তারাই এই সুবিধার আওতায় পরবে বলে জানা গেছে। বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও দক্ষিন কোরিয়াসহ মোট ৬৮টি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত ভ্রমণের সুবিধা দিচ্ছে জাপান। কিন্তু রাশিয়া ও ব্রাজিলের মতো দেশগুলোর পর্যটকদের জাপান ভ্রমণের আগে ভিসা নিয়ে যেতে হয়।

আমলাদের কাগজের ব্যবহার কমিয়ে অনলাইন ব্যবস্থা চালু করবার এই সিদ্ধান্তের সুফল জাপানিরাও ভোগ করতে পারবে। ২০২৪ অর্থবছরের শুরু থেকেই অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন তারা। ২০১৮ সালে প্রায় ৪.৩ মিলিয়ন নতুন পাসপোর্ট ইস্যু করেছিলো জাপান। বিভিন্ন বড় ছুটির দিনগুলোর আগের দিন পাসপোর্ট অফিসে ভিড় এড়ানোর জন্যেই অনলাইনে আবেদন করার ব্যবস্থা চালু করছে সরকার।

বর্তমানে ব্রিটেন ও ফ্রান্সে পাসপোর্টের জন্য অনলাইনে আবেদন করার সুবিধা চালু আছে। পাসপোর্টের আবেদনের জন্য ব্রিটেনের নাগরিকদেরকে পাসপোর্ট অফিসে যাওয়ার কোনো প্রয়োজন নেই। এমনকি তারা পার্সেলের মাধ্যমেই পাসপোর্ট ডেলিভারিও পেয়ে যায়। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও চীনে এখনো আবেদনকারীদেরকে পাসপোর্ট অফিসে গিয়ে আবেদন জমা দিতে হয়।

জাপানে একজন পাসপোর্ট আবেদনকারীকে কমপক্ষে দুইবার পাসপোর্ট অফিসে যেতে হয়। প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে একবার যেতে হয়, আরেকবার যেতে হয় পাসপোর্ট গ্রহণ করার জন্য। অনলাইন ব্যবস্থা চালু হলে এই আসা-যাওয়া কিছু কমানো যাবে। অবশ্য ডাক বিভাগের মাধ্যমে পাসপোর্ট গ্রহণের সুবিধা চালু করার বিষয়ে পরে আলোচনা করা হবে বলে জানা গেছে।

Leave a Reply