পরিত্যক্ত খাদে ৫ তারকা হোটেল নির্মাণ করলো চীন

Share on Facebook

চীন একটি অব্যবহৃত বিশালাকার গর্তের মধ্যে ১৭ তলা বিশিষ্ট হোটেল নির্মাণ করে সবাইকে অবাক করে দিয়েছে। হোটেল “ইন্টারকন্টিনেন্টাল সাংহাই ওয়ান্ডারল্যান্ড” নামের এই গভীর হোটেলটি সম্প্রতি উদ্বোধন করা হয়। ৩৩৬ রুমের ৫ তারকা মানের এই বিশাল হোটেলটি  ৮৮ মিটার (২৯০ ফুট) গভীর। থিম পার্ক সমন্বিত এই হোটেলটি নির্মাণে ব্যয় হয়েছে ২৮৮ মিলিয়ন ডলার।

এই হোটেলটি চীনে সাহসী স্থাপত্য নকশাগুলোর ক্রমবর্ধমান সংখ্যাগুলোর মধ্যে জায়গা করে নিয়েছে। জলপ্রপাতের খাদের মধ্যে এই হোটেলের একটি দিক গাঁথা রয়েছে খাদের দেয়ালে, আর অপর দিকটি জলপ্রপাতের দিকে উন্মুক্ত। ১৭ তলা বিশিষ্ট এই হোটেল সাংহাই থেকে সড়কপথে যেতে লাগবে প্রায় এক ঘন্টা। এই হোটেলে রাত্রি যাপনের খরচ ৩ হাজার ৩৯৪ ইউয়ান (৪৯০ ডলার) থেকে শুরু।

শেশান মাউন্টেন রেঞ্জ, শেশান ন্যাশনাল ফরেস্ট পার্ক ও চেনশান বোটানিক গার্ডেনের কাছে অবস্থিত ৬১ হাজার বর্গমিটার দৈর্ঘ্যের রিসোর্টটি পরিবেশবাদী ভ্রমণকারীদের প্রাধান্য দিয়ে তৈরি হয়েছে। পরিবেশের ওপর যেন প্রভাব না পড়ে সেভাবেই হোটেলটির স্থাপত্যের পরিকল্পনা করা হয়। তাই বেশিরভাগ নির্মাণকাজ হয়েছে পরিত্যক্ত খাদের ভেতর। হোটেলতে ব্যবহৃত বিদ্যুৎ উৎপন্ন করা হয় নিজস্ব ভূ-তাপীয় ও সৌরশক্তি থেকে।

পাঁচ তারকা এ হোটেলটির মাঝখানে রয়েছে কৃত্রিম জলপ্রপাত। এছাড়া, নিচের দুটি তলা তৈরি করা হয়েছে পানির নিচে। যার বাইরেরটা দেখে মনে হবে বিশাল এক অ্যাকুরিয়াম। দুর্ঘটনা প্রতিরোধে খাদের চারদিকে নির্মাণ করা হয়েছে বাঁধ। পানির স্তর নিয়ন্ত্রণে বসানো হয়েছে পাম্প হাউস। হোটেলটিকে ঝুঁকিপূর্ণ মনে করা হলেও কর্তৃপক্ষ বলছে, পর্যটকদের নিরাপত্তায় রাখা হয়েছে সব ব্যবস্থা।

শিমাও গ্রুপের আঞ্চলিক পরিচালক কেনেথ চান বলেন, ‘আগুন লাগার সঙ্গে সঙ্গে অগ্নিনির্বাপন যন্ত্রগুলো স্বয়ংক্রিয়ভাবে আগুন নেভাতে কাজ শুরু করবে। বাইরের তাপমাত্রার সঙ্গে যেন ভেতরের তাপমাত্রা ঠিক থাকে সে দিকটি আমরা খুবই গুরুত্ব দিয়েছি। এছাড়া, বন্যা ও ভূমিধ্বস থেকে হোটেলটিকে রক্ষা করতে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।’

ইন্টারকন্টিন্যান্টাল সাংহাই ওয়ান্ডারল্যান্ড হোটেলের প্রধান স্থপতি মার্টিন জচম্যান বলেন, ‘কেন আমরা বলি যে কোয়ারি হোটেল প্রজেক্টের তুলনায় পৃথিবীতে আর কিছুই নেই? এটি একটি এমন প্রকল্প যা পুরোপুরি নতুন, এমন একটি প্রকল্প যা আমরা আগে কখনও সম্মুখীন হইনি। ভুলে যাওয়া, অব্যবহৃত কোনও সাইটে নতুন কী এমন করা যায় এবং একে নতুন জীবন দিতে কীভাবে কী করা যায় তা ঠিক করার ধারণাটাই অনবদ্য।’

Leave a Reply