নৌ বিহারে ঘুরে আসুন শীতলক্ষ্যা থেকে

Share on Facebook

নদী পথে শান্তির নীড়। ব্যস্ত শহরের পাশেই শান্তির এই পথে প্রাণবন্ত ভ্রমণের জন্য সুবিধা
রয়েছে ঢাকা ডিনার ক্রুজে। রাজধানীর পাশে শীতলক্ষ্যায়
পরিবারসহ ভ্রমণের নিয়মিত আয়োজন আছে
এখানে। বাংলাদেশ পর্যটন করপোরেশনের সহযোগিতায় এটি
পরিচালনা করছে গ্রিন হলিডেজ নামের একটি ট্যুর অপারেটর প্রতিষ্ঠান।

ঢাকা ডিনার ক্রুজ প্রতিদিন শীতলক্ষ্যা নদীর শিমুলিয়া বাজার ঘাট (কাঞ্চন ব্রিজসংলগ্ন) থেকে বিকেল ছেড়ে যায় সাড়ে ৪টায়। ছোট-বড় মিলিয়ে ৫টি বোট আছে ক্রুজ কর্তৃপক্ষের কাছে।

আপনার ছুটির দিনগুলো আনন্দময় অভিজ্ঞতায় পূর্ণ করতে ঘুরে আসতে পারেন ডিনার ক্রুজের আতিথেয়তায় শীতলক্ষ্যা থেকে। শীতালক্ষ্যা নদীর সঙ্গে মিশে আছে বাংলা ও বাঙালির ইতিহাস-ঐতিহ্য। বাংলাদেশের বিখ্যাত মসলিন শিল্প শীতলক্ষ্যা নদীর উভয় তীরের অঞ্চলে গড়ে উঠেছিল। এখনো শীতলক্ষ্যা তার পানির স্বচ্ছতা, শীতলতা ও দুই পাশের সৌন্দর্যের জন্য সুবিদিত। ঢাকা ডিনার ক্রুজ দিযে যেতে যেতে উপভোগ করুন মুড়াপাড়া জমিদারবাড়ির ঐতিহ্য ও রূপসী জামদানি পল্লীর কারুকাজ।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, ক্রুজে ওঠার সঙ্গে সঙ্গে ভ্রমণকারীদের জন্য দেওয়া হয় ওয়েলকাম ড্রিংকস। নদীপথে ভ্রমণের পাশাপাশি অতিথিদের দেখানো হয় মুড়াপাড়া জমিদারবাড়ি ও রূপসী গ্রামে জামদানি শাড়ি বোনার দৃশ্য। দুপুরে লাঞ্চ আর রাতে ব্যবস্থা রাখা হয় বারবিকিউসহ ডিনারের। ডিনারের সাথে থাকে দেশীয় গানের পরিবেশনা। ভ্রমণ শেষে রাত সাড়ে ৮টায় ক্রুজ আবার ফিরে আসে শিমুলিয়া বাজারে।

ঢাকা ডিনার ক্রুজ সম্পর্কে প্রজেক্ট ডিরেক্টর বোরহান
উদ্দিন বলেন, এই ক্রুজের ভেতরে রয়েছে কেবিন, ডাইনিং স্পেস, মিটিংরুম, বসার জন্য পর্যাপ্ত আসন। ক্রুজের ছাদে উঠে প্রকৃতিকে উপভোগ করার চমৎকার ব্যবস্থা। এখানে একই ভ্রমণে কয়েক রকমের
অভিজ্ঞতা নিতে পারবে ভ্রমণকারীরা। তিনি বলেন, ‘আমাদের
এ রুটটি বেছে নেওয়ার কারণ হলো- শীতলক্ষ্যা নদীর পানি ভালো। এবং এখানে যোগাযোগ ব্যবস্থাও ভালো।’

এ ভ্রমণে যেতে চাইলে বুকিং দিতে হবে আগে থেকে। বোরহান উদ্দিন বলেন, ‘আসনসংখ্যা সীমিত। ৪০ জন। সেটা পূর্ণ হয়ে গেলে পরবর্তী সময়ের জন্য
অপেক্ষা করতে হবে। প্রতি প্যাকেজে খরচ জনপ্রতি ২৫০০ টাকা।

যাতায়াত:
অগ্রিম বুকিং সাপেক্ষে পিক-আপ ও ড্রপ সুবিধা রেখেছে কর্তৃপক্ষ। ভ্রমকারীরা চাইলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল ও মহাখালীর হোটেল অবকাশ থেকে গাড়িতে উঠতে পারবেন। ভ্রমণ শেষে আবার হোটেলের সামনে নামিয়ে দেয়া হবে। সে ক্ষেত্রে তাদের যাওয়া-আসার জন্য ৬০০ টাকা দিতে হবে। আর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) সামনে থেকে আনা-নেওয়ার ব্যবস্থা আাছে। এর জন্য দিতে হবে ৩০০ টাকা।
আর নিজের উদ্যোগে যেতে চাইলে-খিলক্ষেত কুড়িল ফ্লাইওভার থেকে ৩০০ ফুট রাস্তা ধরে ১০-১২ কিলোমিটার এগোলে কাঞ্চন ব্রিজ। ব্রিজ পার না হয়ে এর নিচ দিক দিয়ে পাড়ঘেঁষা রাস্তা ধরে যেতে হবে রাজউক অফিসের সামনে। এখান থেকে শীতলক্ষ্যা নদীতে যাত্রা শুরু করবে ঢাকা ডিনার ক্রুজ।

নৌভ্রমণে যা থাকবে :
ক্রুজ শিপে ওঠার পরই নাশতার আয়োজন, সার্বক্ষণিক চা/কফি, অভিজ্ঞ শেফ দিয়ে মানসম্পন্ন ও সুস্বাদু খাবার, মিউজিকের ব্যবস্থা, মুড়াপাড়া জমিদারবাড়ি ও রূপসী জামদানি পল্লী ভ্রমণ, বাচ্চাদের খেলাধুলার জন্য রয়েছে কিডস জোন, সবার জন্য থাকছে টেবিল টেনিস ও ক্যারাম খেলার ব্যবস্থা, জুমার দিনে নামাজের ব্যবস্থা, কেবিনে বিশ্রামের ব্যবস্থা। এছাড়াও সব সময়ের জন্য সাথে থাকছেন অভিজ্ঞ গাইড।
বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন এই নম্বরে।+৮৮ ০১৭৩০ ৪৫০০৯৯; +৮৮ ০১৮১৯ ২২৪৫৯৩;+৮৮ ০১৭০৮ ৪২৭৭৯৭।
অথবা ভিজিট করতে পারেন https://dhakadinnercruise.com/

Leave a Reply