দুই বছরের জন্য বন্ধ ‘মায়া বে’ সমুদ্র সৈকত

Share on Facebook

আগামী দুই বছরের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে থাইল্যান্ডের জনপ্রিয় পর্যটন কেন্দ্র ফি.ফি. লেহ দ্বীপের ‘মায়া বে’ সমুদ্র সৈকত।

অতিরিক্ত পর্যটকের চাপে দ্বীপটির স্বাভাবিক ভারসাম্য হারিয়ে যাওয়ায় ২০২১ সাল পর্যন্ত সর্বসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। প্রতিদিন স্থানীয়দের পাশাপাশি প্রায় ৫ হাজার পর্যটকের আগমনে এখানকার প্রবালসহ নানা ধরনের জলজ প্রাণীর মৃত্যু হচ্ছে। এতে কোরে দ্বীপটি প্রতিনিয়ত তার প্রাকৃতিক ভারসাম্য হারাচ্ছে।

তবে, পূর্বের অবস্থা ফিরিয়ে আনতে আগামী দু’বছর সময় লাগবে বলে জানা গেছে।

Image result for 'মায়া বে' সমুদ্র সৈকত

দেশটির পর্যটন দফতর জানায়, ২০১৮ সালে সৈকতে ২৫ লাখ পর্যটক হাজির হয়েছিল। প্রতিদিন ৬ হাজারেরও বেশি ভ্রমণকারী উপস্থিত হয় সৈকতটিতে। বন্ধ থাকার সময়ে সৈকতকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করবে কর্তৃপক্ষ। সেই সঙ্গে প্রাকৃতিক পরিবেশও ফিরিয়ে আনা হবে।

জানা যায়, সৈকতে অতিরিক্ত পর্যটকের কারণে বন্যপ্রাণী ও উপকূলীয় গাছপালা ধ্বংস হচ্ছে। এছাড়া পর্যটকরা প্লাস্টিক পণ্যসহ বিভিন্ন ময়লা-আবর্জনা সাগরে ও বেলাভূমিতে ফেলে রাখে।

এতে সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হয়। যেভাবে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হয়েছে, তাতে ঠিক করতে অনেক সময় প্রয়োজন। তাই সময় নিয়ে ঠিক করে পর্যটনের জন্য খোলা হবে সৈকতটি।

থাই ন্যাশনাল পার্ক ডিপার্টমেন্টের এক কর্মকর্তা জানান, মায়া সমুদ্রসৈকত আবার খুলে দেওয়া হলেও পর্যটকের সংখ্যা সীমিত রাখা হবে। এছাড়া, সমুদ্রসৈকতে নৌকার ব্যবহারও বন্ধ করা হবে।

 

Leave a Reply