এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ, পাশের হার ৮২.৮৭%, জিপিএ ফাইভ ১,৩৫,৮৯৮

Share on Facebook

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। গতকাল রোববার (৩১শে মে) সকালে, সচিবালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যুক্ত প্রধানমন্ত্রীর কাছে এই ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। এরপরই অনলাইনে এক যোগে এই ফল পরীক্ষার্থীদের কাছ পৌছে দেয়ার ব্যবস্থা করে শিক্ষা মন্ত্রণালয়। করোনা সংক্রমণের এড়াতে অনলাইনে ফলাফল ঘোষণা করা হয়। পরীক্ষার্থীদের ফোনে ম্যাসেজ চলে যায় তাদের ফলাফল। এ বছর সারা দেশে মোট জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন শিক্ষার্থী। আর পাশের হার ৮২.৮৭%।
এবার ঢাকা বোর্ডে পাশের হার ৮২.৩৪ শতাংশ। আর, এ বোর্ডে সর্বোচ্চ ৩৬ হাজার ৪৭ জন জিপিএ ফাইভ পেয়েছেন। আর, যশোর বোর্ডে ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন। এ বোর্ডে পাশের হার ৮৭.৩১%। এদিকে, বরিশাল বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছেন ৪,৪৮৩ জন। সেখানে পাশের হার ৭৯.৭০%।
এ বছর দেশসেরা ফলাফল করলেও গত বছরের চেয়ে এবার পাশের হার কিছুটা কম। তবে বেড়েছে জিপিএ ৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা। গত বছর পাশের হার ছিলো ৯১ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ ৫ পেয়েছিলেন ২২ হাজার ৬৯০ জন।

এছাড়া, কুমিল্লা বোর্ডে ১০ হাজার ২৪৫ জন জিপিএ ৫ পেয়েছেন আর পাশের হার ৮৫.২২%। তাছাড়া, ময়মনসিংহ বোর্ডে ৭ হাজার ৪৩৪ জন জিপিএ ফাইভ পেয়েছেন আর পাশের হার ৮০.১৩%। এদিকে, সিলেটে জিপিএ ফাইভ পেয়েছেন ৪ হাজার ২৬৩ জন আর এ বোর্ডে পাশের ৭৮.৭৯%। অন্যদিকে, দিনাজপুরে ১২ হাজার ৮৬ জন জিপিএ ফাইভ পেয়েছেন। আর, এ বোর্ডে পাশের হার ৮২.৭৩%।

তবে, রাজশাহীতে এবার পাশের হার জিপিএ-৫ এর সংখ্যা বেশি। বোর্ডটিতে এবার পাশের হার ৯০.৩৭% আর জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ১৬৭ জন ছাত্র-ছাত্রী। এদিকে, চট্টগ্রাম বোর্ডে এবার পাশের হার ৮৪.৭৫%। এছাড়া, এই বিভাগীয় বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৮ জন শিক্ষার্থী।

তাছাড়া, কারিগরি বোর্ডে পাশের হার ৭২.৭০%। আর মাদ্রাসা বোর্ডে পাশের হার ৮২.৫১ শতাংশ। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩রা ফেব্রুয়ারি। লিখিত পরীক্ষা শেষ হয় ২৭শে ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯শে ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ই মার্চ।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ রোববার সকালে ফেইসবুক লাইভে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন। রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএম আরিফ জানান, এবার করোনা সংক্রমণের কারণে অনলাইনে ফলাফল ঘোষণা করা হয়েছে। পরীক্ষার্থীদের ফোনে ম্যাসেজ চলে যাচ্ছে। এবার পাশের হার একটু কমলেও বেড়েছে জিপিএ ফাইভের সংখ্যা। এই ফলাফলে আমরা খুশি, বলছে শিক্ষার্থীরা।

Leave a Reply