ঈদের ছুটিতে ঘুরে আসতে পারেন ‘গোলাপ গ্রাম’

Share on Facebook

শহরের যান্ত্রিকতা আর কর্মব্যস্ততায় একেবারেই হাঁপিয়ে গিয়েছে জীবন। প্রয়োজন একটু শান্তিতে নিঃশ্বাস নেয়ার। প্রয়োজন গ্রামের বাতাসের, ফুলের সৌরভের। কিন্তু এতো ব্যস্ততার মাঝে দূরে কোথাও যাওয়ার সময় হয়ে উঠছে না। তাদের জন্য ঢাকার খুব কাছেই রয়েছে সাদুল্লাহপুরের গোলাপ গ্রাম।

গ্রামের বুক চিরে চলে গেছে আঁকাবাঁকা সরু পথ। দুপাশে বিস্তীর্ণ গোলাপের বাগান। যতদূর চোখ যায়, শুধু সারি সারি লাল গোলাপ। ফুটে থাকা গোলাপের সুগন্ধ আর চোখ জুড়ানো দৃশ্য নিয়ে সেজে আছে পুরো গ্রাম। লাল টকটকে গোলাপ মাথা নাড়িয়ে দর্শনার্থীদের স্বাগত জানায় এ গ্রামে।

তুরাগ নদীর তীরে সাভারের বিরুলিয়া ইউনিয়নে এই গোলাপ গ্রাম সাদুল্লাহপুরের অবস্থান।  গ্রামের প্রায় ৮০ ভাগ লোকের পেশা গোলাপ চাষ। সারা বছর ফুলের চাষ হয় এখানে। লাল গোলাপের পাশাপাশি সাদা গোলাপ, জারবেরা ও গ্ল্যাডিওলাস ফুলেরও চাষ হয় এখানে।

Image result for গোলাপ গ্রামে

ইচ্ছে করলে এসব গোলাপ কিনতেও পারেন । ২০-২৫টা গোলাপ ১০০ টাকার বিনিময়ে কিনে নিতে পারেন আপনি । গোলাপের চাহিদা আর মৌসুম অনুসারে মূল্য নির্ধারিত হয়। সাধারণত গ্রীষ্ম ঋতুতে ফুল কম ফোটায় গোলাপের মূল্য বেশি থাকে । তবে শীতে প্রচুর গোলাপ ফোটায় এর মূল্য নেমে যায় ।

এখানকার কোনো কোনো গোলাপ গাছগুলো ২০ বছর বয়সী, আবার কোনোটার বয়স ১০ বা ৫ বছর, কোনটা আবার ১ বছর বয়সী । গোলাপ ফুল দেখতে দেখতে ক্লান্ত হয়ে গেলে বসে বিশ্রাম নেওয়ার জন্য বেঞ্চযুক্ত ছোট ছোট চৌচলা ঘর তৈরি করে দেওয়া আছে।

Image result for গোলাপ গ্রামে

যেভাবে যাবেন

ঢাকার খুব কাছেই সাভারে তুরাগ তীরে সাদুল্লাপুরে (গোলাপ গ্রাম) অবস্থিত। ঢাকার যেকোনো জায়গা থেকে আপনি গাবতলী আসতে পারেন। ভাড়া ২০-২৫ টাকা। এরপর গাবতলী বাসস্টান্ড থেকে যেকোনো বাসে সাভার বাসস্ট্যান্ডের ওভারব্রিজের নিচে নামতে হবে। গাড়ি ভাড়া ২৫ টাকা। ওভারব্রিজ পার হয়ে পূর্ব দিকের বিরুলিয়া ইউনিয়নের রাস্তায় ব্যাটারিচালিত হ্যালো বাইকে করে ভাড়া ২০ টাকা দূরত্ব হবে ৩ থেকে ৪ কিলোমিটার। চলে যাবেন স্বপ্নের মতো সুন্দর গোলাপ গ্রামে।

খাবারের ব্যবস্থা নিজেকে করে নিতে হবে। অপরুপ সুন্দর আর মন ভালো করে দেওয়ার মতো জায়গা হলো গোলাপ গ্রাম। এই গোলাপ গ্রামের সৌন্দর্য আপনার যান্ত্রিক জীবনের অনেকটা ক্লান্তি দূর করে দেবে। পুরো গ্রামটা যেন রক্ত টকটকে লাল গোলাপের সমারোহ। আপনি ইচ্ছে করলে নিজের ইচ্ছেমতো গোলাপ ফুল ক্রয় করে নিয়ে আসতে পারবেন গোলাপ ফুলের বাগান থেকে।

Image result for গোলাপ গ্রামে

কী খাবেন এবং কোথায়

দুপুরের খাবার সঙ্গে নিয়ে যেতে পারেন। তবে এখানে হোটেলেও খাওয়ার সুব্যবস্থা আছে। সাদুল্লাহপুর ঘাটের বটতলার হাটে মিরচিনি, মুরালি, দই-মিষ্টি এবং আরো অনেক খাবার পাবেন। আছে অতুলনীয় গরুর দুধের চা ও দুধমালাই।

 

 

পরামর্শ

গোলাপ বাগানে গিয়ে গোলাপ ছিড়বেন না। গ্রামের মানুষ বিরক্ত বা তাদের অসুবিধা হয় এমন কাজ করবেন না।

 

Leave a Reply