আজ প্রমিজ ডে

Share on Facebook

কামিল শিবলী

২০২০ সালে, আমরা আমাদের সঙ্গীকে কিছু সৎ ও বাস্তব সম্মত প্রতিশ্রুতি দেই আজকের দিনে। আমরা স্বামী-স্ত্রী হই আর প্রেমিক-প্রেমিকাই হই, একে অন্যকে বুঝবার জন্য কিছু প্রতিজ্ঞা করাটা অনেক বড় প্রয়োজন জীবন চলার পথে। যুগলে একে অন্যের সম্পর্কটাকে আরো সুদৃঢ় করতে হতে পারে এই প্রতিশ্রুতিই সামনে চলার পথেয় হবে। উভয় প্রতিশ্রুতি দিতে পারি যে আমরা সম্পর্কের ক্ষেত্রে সৎ ও সত্যবাদী হব, আমরা অনুগত থাকব, মিথ্যার অশ্রয় না নিয়ে দু’জন চলবো সরল পথে এবং আমরা উভয় উভয়ের কথা রাখব। যে কোনো সম্পর্কে ছোট ছোট প্রতিশ্রুতি এবং বিশ্বাসই বদলে দেয় সঙ্গীর সঙ্গে সমীকরণ। প্রিয়জনের হাতে হাত রেখে ছোট্ট একটা প্রমিজ করেই ফেলি আজ।

মান-অভিমান, খুনসুটি, ভালো কাজে প্রতিজ্ঞাবদ্ধ হয়েই তো প্রেমিক-প্রেমিকার পথচলা। এ পায়ে পায়ে পা চালানো কিংবা হাত ধরে সবুজের মাঝে বেঁচে থাকার জন্য দরকার হয় আস্থা-বিশ্বাস। কিন্তু আমরা পারস্পরিক কমিটমেন্ট কজন রাখতে পারি! বলা হয় ওয়াদা করা হয়, ভঙ্গ করার জন্যই! প্রেমিক-প্রেমিকাদের ক্ষেত্রেও কি ঘটনাটি তাই? আজকের সিদ্ধান্ত হোক- প্রতিনিয়ত নিজেদের কাছে হবে প্রমিজ।

সম্পর্কের এ দিকটির বিবেচনা করেই প্রমিজ ডে। এ দিনটি কেন এতো গুরুত্বপূর্ণ? স্বাভাবিকভাবেই কাছের মানুষটি আমৃত্যু একটি প্রতিশ্রুতি চায়; তা হল যেকোনো পরিস্থিতিতে আপনার সহায়তা। নির্দিষ্ট এই দিনটিতে আপনি এই প্রতিশ্রুতিটি করতে পারেন যা আপনাদের সম্পর্কের প্রতিশ্রুতি বজায় রাখতে পারে।

আজকের এ দিনে সঙ্গীর প্রতি সৎ এবং অনুগত থাকার প্রতিশ্রুতি দিন। কথা দিন কখনও একে অপরের থেকে কিছু লুকিয়ে রাখবেন না। সম্পর্কে বজায় রাখুন স্বচ্ছতা। নিজেদের মধ্যে কখনও ইগো আসতে দেবেন না। একে অপরকে এবং দু’জনের পরিবারকে সম্মান দেবেন, এ কথা দিন। একে অপরকে জীবনে চলার পথে সব সময়ে উত্‍সাহ দেবেন।

Leave a Reply