তাবু টানানোর নিয়ম

প্রকাশিতঃঅক্টোবর ২, ২০১৯ সময়ঃ ৮:৫৭ পূর্বাহ্ন

তাবুতে থেকে ভ্রমণ উপভোগ করাটা এখনকার সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।  বর্ষায় ভ্রমণে তাবুর ব্যাবহার বেড়ে যাবে। কিন্তু অনেকেই তাবু টানানোর সঠিক নিয়মটাই জানেনা। তাই আজ থাকছে তাবু টানানোর নিয়মগুলো নিয়ে আয়োজন।

১। প্রথমেই আপনাকে তাবুর সাথে দেয়া ম্যানুয়াল দেখে নিতে হবে। প্রতিটি তাবু কেনার সময়েই ম্যানুয়ালটি চেক করে নেয়া ভাল এতে কোন অসুবিধা হলে সাথে সাথেই জানতে পারবেন।

২। এবার যেখানে তাবু পাতবো সেখানে তাঁবুটা খুলে ফ্লোরের চারকোনার পেগ বা স্টেক মাটিতে ৪৫ ডিগ্রী কোন করে ভালোভাবে গেঁথে নিতে হবে। তাবুর মুল শক্তি এর উপরেই নির্ভর করে থাকে।

৩। তাবুর পোলগুলি ভালোভাবে দেখতে হবে যেন সব ঠিক থাকে। এইবার পোলগুলি সমান ভাবে খুলে শক কর্ডের মাধ্যমে পুরাটা সেট করতে হবে।

৪। এবার যদি পোল ঢুকানোর সিস্টেম স্লিভ টাইপ হয় তাহলে একদিক থেকে ধীরে ধীরে ঠেলে পোল গুলি সঠিক যায়গায় নিতে হবে। যদি ক্লিপ সিস্টেম হয় তাহলে ক্লিপ কখনই আগে লাগান যাবে না। কখনই পোল টানা যাবে না, সবসময় ঠেলা দিতে হবে, টানলে শক কর্ড থেকে পোল বের হয়ে আসবে ও ছিঁড়ে যেতে পারে।

৫। এবার দুইজন মিলে পোলের দুইদিক ধরে ধীরে ধীরে চাপ দিয়ে মাঝখানটাকে উঁচু করে পোলের মাথা গুলি পোল লাগানোর গুটাতে বা ক্লিপে লাগিয়ে, একই ভাবে বাকি দিকগুলো লাগিয়ে ফেলতে হবে।

Image result for জেনে নিন তাবু টানানোর নিয়ম

৬। এবার রেইনফ্লাই লাগাতে হবে ফিতার মাধ্যমে। যদি ঝড়ো বাতাস থাকে বা আসার সম্ভাবনা থাকে তাহলে গাই রোপ গুলি ঠিক ভাবে টানা দিয়ে লাগাতে হবে। সবগুলি পেগ সঠিক ভাবে সঠিক যায়গায় টানটান করে লাগাতে হবে।

৭। তাবু লাগানো হয়ে গেলে একটা ছোট কাপড় বা টিস্যু পেপার দিয়ে ভেতরের ফ্লোর থেকে বালু, ধুলা পরিষ্কার করে নিতে হবে। দিনের বেলা যদি তাঁবু পাতাই থাকে তাহলে খেয়াল রাখতে হবে তাবু যেনো কিছুটা ছায়ায় থাকে, সারাদিন রোদ ও রোদের আলট্রাভায়োলেট রশ্মি তাঁবুর কাপড় ও পোলের ক্ষতি করে। ঝড়ের সময় বড় গাছের নিচে তাঁবু পাতা যাবে না, গাছের ডাল ভেঙ্গে পড়তে পারে।

৮। তাবু পাতার আগে মাটিতে ফুটপ্রিন্ট বা একটা কাপড় বা পলিথিন পেড়ে নিলে তাঁবুর ফ্লোর কম ময়লা হবে ও সহজেই খোলার সময় পরিষ্কার করা যাবে। এতে কীটপতঙ্গ থেকেও রক্ষা সহজ হবে।