ইন্দোনেশিয়ায় আটকা পড়েছেন কয়েক হাজার পর্যটক

সম্প্রতি ইন্দোনেশিয়ায় ঘুরতে গিয়ে বিপাকে পড়েছে পর্যটকরা। দেশটির বালি দ্বীপে অগ্ন্যুৎপাতে আটকা পড়েছে কয়েক হাজার পর্যটক।

জানা গেছে, সম্প্রতি ইন্দোনেশিয়ার বালি দ্বীপের মাউন্ট আগুং আগ্নেয়গিরি আবার জেগে উঠেছে। স্থানীয় সময় রোববার দিবাগত রাত ৩টা ২১ মিনিটে হঠাৎ অগ্ন্যুৎপাত শুরু হয়। আগ্নেয়গিরি থেকে উদগীরণ হওয়া ছাই ছড়িয়ে পড়েছে প্রায় ২ কিলোমিটার এলাকায়।

Image result for ইন্দোনেশিয়ায় আটকা পড়েছেন কয়েক হাজার পর্যটক

এ ঘটনায় দ্বীপে আটকা পড়েছেন কয়েক হাজার পর্যটক। ফলে দুর্ঘটনা এড়াতে পাহাড়ের আশপাশে ৪ কিলোমিটার এলাকায় চলাচল নিষিদ্ধ করা হয়েছে। অগ্ন্যুৎপাতের কারণে বিমান চলাচলও হুমকির মুখে পড়েছে। আগ্নেয়গিরি থেকে ক্রমাগত লাভা ও ছাই উদগীরণের ফলে সেখানে প্লেন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

সূত্র জানায়, ২০১৭ সালের পর ওই পর্বত থেকে নিয়মিতই অগ্ন্যুৎপাত হয়। ২০১৮ সালের জুন মাসে অগ্ন্যুৎপাতের পর জেটস্টার, কান্টাস, এয়ার এশিয়া, ভার্জিন অস্ট্রেলিয়ার মতো প্রতিষ্ঠানগুলো বালির বিমানবন্দর থেকে সব ফ্লাইট বাতিল ঘোষণা করে।

ইন্দোনেশিয়ার কর্মকর্তারা বলছেন, এটি আগ্নেয়গিরির স্বাভাবিক অবস্থা। এতে ভয়ের কিছু নেই, যদি তারা বিপজ্জনক এলাকার বাইরে থাকে। তবে অতিউৎসাহী পর্যটকরা নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাউন্ট আগুং পর্বতে ওঠার চেষ্টা করছেন।

Leave a Reply

Your email address will not be published.