২০১৯ সালে সারা বিশ্ব ভ্রমণের জন্য সেরা শহর লন্ডন

Share on Facebook

২০১৯ সালে সারা বিশ্বে ভ্রমণের জন্য সেরা ১০০ শহরের একটি তালিকা প্রকাশ করছে রেজোন্যান্স কনসালট্যান্সি। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক এই বিপনন সংস্থার তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাজ্যের শহর লন্ডন। তালিকায় সেরা দশের মধ্যে অবশ্য ব্রিটিশ শহর এই একটাই আছে।

ফ্রান্সের রাজধানী প্যারিস তালিকায় দুই নম্বরে স্থান পেয়েছে। তবে সেরা দশের মধ্যে এক আমেরিকারই শহর আছে তিনটি। তিন, সাত ও দশ নম্বরে আছে যথাক্রমে নিউ ইয়র্ক, শিকাগো ও সান ফ্রান্সিসকো।

শীর্ষ দশের মধ্যে এশিয়ার দেশগুলো থেকে জাপানের টোকিও চার ও সিঙ্গাপুর ৮ নম্বরে স্থান করে নিয়েছে। দুবাই তালিকার নয়ে থাকলেও রাশিয়ার মস্কো আছে ছয় নম্বরে।

২০১৭ সালেও রেজোন্যান্স কনসালট্যান্সির তালিকায় শীর্ষে ছিল লন্ডন। কিন্তু এবার দুই থেকে তিনে নেমে এসেছে নিউ ইয়র্ক আর তিন থেকে দুইয়ে উঠে গেছে প্যারিস। ইউরোপের শহরগুলোর মধ্যে রাশিয়ার মস্কো নেমেছে চার থেকে ছয়ে তবে স্পেনের বার্সেলোনা বরাবরের মতোই আছে পাঁচ নম্বরে। আমেরিকার শহর শিকাগো দশ থেকে এক লাফে সাতে উঠে এসেছে আর মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই আছে তালিকায় নয় নম্বরে।

বিশ্বজুড়ে ট্রিপ এডভাইজারের রিভিউ, ফেসবুক চেক-ইন এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যটকদের গুগল সার্চের মতো অনলাইন ডেটা ব্যবহার করে তালিকাটি তৈরী করা হয়েছে বলে জানিয়েছেন রেজোন্যান্স সভাপতি ও সিইও ক্রিস ফেয়ার। ভ্রমণের জন্য সেরা শহর নির্বাচনে সেই শহরে আগত পর্যটকের সংখ্যা ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বড় ভূমিকা রেখেছে বলেও তিনি জানান। এছাড়াও অনলাইনে শেয়ার করা কন্টেন্ট দেখে বিবেচনা করা হয়েছে শহরগুলো ভ্রমণপিপাসুদের ওপর কতটা প্রভাব বিস্তার করতে পেরেছে।

Leave a Reply