সাইবেরিয়ার একটি বিমানবন্দরে তিনদিন আটকে ছিলো এয়ার ফ্রান্স

Share on Facebook

২৮২ আরোহী নিয়ে এয়ার ফ্রান্সের একটি প্লেন সাইবেরিয়ার একটি বিমানবন্দরে তিনদিন ধরে আটকে ছিলো। বিমানের যাত্রীরা এমন পরিস্থিতিতে পড়ে প্রচণ্ড ঠাণ্ডায় অসহায় দিনযাপন করেন। এয়ার ফ্রান্স এর বিমান সংস্থাটি শেষ পর্যন্ত প্লেন পাঠিয়ে যাত্রীদের উদ্ধার করে।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বলেছেন, প্যারিস থেকে সাংহাই যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটিতে পড়ে জরুরি অবতরণ করতে বাধ্য হয় এয়ার ফ্রান্সের এএফ-১১৬ বোয়িং ৭৭৭ ফ্লাইটটি। উড়ন্ত প্লেনে হঠাৎ করেই যাত্রীরা ধোঁয়া দেখতে পান এবং একই সঙ্গে ‘এসিড’ জাতীয় ঘ্রাণ পান তারা। এরপরই প্লেনটি সাইবেরিয়ার ইরকুতস্ক বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

কিন্তু  বিপত্তি বাঁধে যখন যাত্রীদের নিতে আসা দ্বিতীয় প্লেনেও যান্ত্রিক সমস্যা দেখা দেয়। আর এতেই ২৮২ জন যাত্রীকে অবর্ণনীয় দুর্ভোগ সহ্য করতে হয়। কারণ সাইবেরিয়ার মতো দেশের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে কোনো যাত্রীর সাথেই প্রয়োজনীয় শীতের পোষাক ছিলো না।

অন্যদিকে প্লেনের যাত্রীদের ইরকুতস্ক শহরের একটি হোটেলে থাকার ব্যবস্থা করা হয় কিন্তু যাত্রীদের রাশিয়ান ভিসা না থাকায় কড়া পুলিশি নজরদারির মধ্যে দিয়ে যেতে হয়। অবশেষে তিনদিন আটকে থাকার পর তৃতীয় আরেকটি প্লেন পাঠায় এয়ার ফ্রান্স যাত্রীদের সাংহাইতে ফিরিয়ে নিয়ে যেতে। যার মাধ্যমে ২৮২ যাত্রীর দুর্ভোগ লাঘব হয়।

ইরকুতস্ক হল সাইবেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় একটি শহর। গত এক সপ্তাহে শহরটিতে গড় তাপমাত্রা ছিলো হিমাঙ্কের ১২ ডিগ্রি (-১২) সেলসিয়াস নিচে।

Leave a Reply