লায়ন এয়ারের গতি নির্নায়ক যন্ত্রের ত্রুটি ছিল

Share on Facebook

কিছুদিন আগে ইন্দোনেশিয়ার যাত্রীবাহী লায়ন এয়ারের যে বিমানটি দুর্ঘটনার শিকার হয়েছে সেটিতে ভয়াবহ যান্ত্রিক গোলযোগের তথ্য পাওয়া গেছে। ব্ল্যাক বক্স উদ্ধারের পর জানা গেছে, বিমানটির গতি নির্নয়ের যন্ত্রটি পুরোপুরি  অকেজো হয়ে পড়েছিল। এই সমস্যা সমাধান না করেই বিমানটি সর্বশেষ  চারটি ফ্লাইট পরিচালনা করেছে।

গতি নিয়ন্ত্রণ করতে না পারায় বিমানের পাইলট বুঝতে পারেননি ঠিক কতটুকু গতিতে বিমানটি চলছিল। লায়ন এয়ারের  জেটি ৬১০ বিমানটি ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে ১৮৯ জন যাত্রী নিয়ে যাত্রা শুরু করেছিল। রাজধানী জাকার্তা বিমানবন্দর থেকে কিছুক্ষন উড্ডয়নের পরেই বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তারপরে জানা যায় বিমানটি জাভা সাগরের নিকটে পতিত হয়েছে এবং যাত্রীরা  সকলেই  মারা গেছেন।

সোমবার সাংবাদিক সম্মেলনে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ নিহতদের স্বজনদের আক্রমনের শিকার হয়েছেন। স্বজনদের অভিযোগ বিমানটিতে এত সমস্যা থাকার পরেও উড্ডয়নের জন্য কেনো অনুমতি দেয়া হল? নিহতের এক আত্মীয় নাজিব ফুকোনি বলেন, আমরা জানি এ শোক কত ভয়াবহ। একবার নিজেকে আমাদের স্থানে ভেবে দেখুন। লায়ন এয়ারের মালিক রুসদি কিরন এই সময় উপস্থিত ছিলেন। এক পর্যায়ে বিক্ষুব্ধ স্বজনরা তাকে উঠে দাড়াতে বললে, তিনি হাত জোর করে সবার কাছে ক্ষমা প্রার্থনা করেন।

Leave a Reply