মালয়েশিয়ায় বিদেশি কর্মীরাদের ভিসা নবায়নের সুযোগ

Share on Facebook

মালয়েশিয়ায় বিদেশি কর্মীরা ১০ বছরের বেশি ভিসা নবায়ন করতে পারবেন। সরকারের এ ঘোষণায় মালিকপক্ষ এবং বিদেশি কর্মীদের হতাশা কাটল।

এবছরের জুন মাসে দেশটির সরকার সিদ্ধান্ত নিয়েছিলো বিদেশি কর্মীদের দশ বছরের বেশি ভিসা দেয়া হবে না। ২২ জুন নোটিশের মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানায় অভিবাসন দফতর। ফলে লক্ষাধিক বাংলাদেশি কর্মীর দেশে ফেরার আশঙ্কা তৈরি হয়েছিলো। শুধু বিদেশি কর্মীরাই নয় মালিকপক্ষও ছিল শঙ্কায়। বিভিন্ন কোম্পানির মালিকপক্ষ সরকারের কাছে আবেদন করে। সংশ্লিষ্টদের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারাও আলোচনার মাধ্যমে তাদের সিদ্ধান্ত পুনরায় বিবেচনার জন্য অক্লান্ত পরিশ্রম করে। ফলতঃ দক্ষ কর্মীদের অভাব পূরণে সরকার ভিসা নবায়ন করার সুযোগ না দেয়ার সিদ্ধান্ত থেকে ফিরে এসেছে।

মানবসম্পদ মন্ত্রী এম কোলাসিগারান জানান, মালয়েশিয়ায় কর্মরত বিদেশি কর্মীরা ১০ বছর পর আবার ভিসা নবায়ন করে দেশটিতে অবস্থান করতে পারবে। মন্ত্রী সাংবাদিকদের জানান, ২৯ আগস্ট মন্ত্রিপরিষদ এ সিদ্ধান্তে তাদের সম্মতি জানিয়েছে। সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ১ অক্টোবর থেকে।

স্থানীয় একাধিক সংবাদ মাধ্যমে বলা হয়, বিদেশি কর্মীরা ১০ বছরের পর শুধুমাত্র তিন বছর বা তিনবার তাদের ভিসা নবায়ন করতে পারবে বলে জানান এম কোলাসিগারান। তবে, এসব বিদেশি কর্মীরা এন্ট্রি পারমিট, স্থায়ীভাবে বসবাস বা মালয়েশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে না বলেও জানান তিনি।

কোলাসিগারান মনে করেন, এ সিদ্ধান্তের ফলে নিয়োগকর্তারা তাদের দক্ষ বিদেশি কর্মীদের কাজে বলবৎ রাখতে পারবে।

Leave a Reply