ব্রিটেনের পর্যটকদের ইউরোপ ভ্রমণে খরচ বাড়বে……

Share on Facebook

ব্রেক্সিটের পর ব্রিটেনের পর্যটকদের জন্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে ভ্রমণের খরচ বাড়বে। ইউরোপীয় কমিশন গত শুক্রবার (১৪ ডিসেম্বর) জানিয়েছে, ব্রিটিশ নাগরিকদের এখন থেকে ইউরোপের দেশগুলোতে ঘুরতে যাওয়ার আগে অনলাইনে আবেদন করতে হবে। ভিসামুক্ত ভ্রমণের অনুমতি দিতে তাদের কাছ থেকে ৭ ইউরো (৬৬৪ টাকা) করে নেবে কমিশন। আবেদনপত্র গৃহীত হলে মিলবে তিন বছরের ভিসা।

ইউরোপীয় কমিশনের সভাপতি জ্যঁ-ক্লদ ইয়ুঙ্কারের মুখপাত্র নাতাশা বার্তো জানান, ব্রিটিশদের জন্য যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক সিস্টেম ফর ট্রাভেল অথোরাইজেশন (ইএসটিএ) ফরমের মতো পদ্ধতি ব্যবহার করা হবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ভ্রমণের বেলায়। যদিও আমেরিকায় ব্রিটিশ পর্যটকদের দিতে হয় ১৪ মার্কিন ডলার। সেই তুলনায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ভ্রমণ অবশ্য কিছুটা সস্তা।

ব্রিটিশদের ভ্রমণকারীদের জন্য ইইউ’র নতুন পদ্ধতির সংক্ষিপ্ত রূপ ইটিআইএএস। ব্রেক্সিটের পর তৃতীয় দেশ হিসেবে যুক্তরাজ্যে ব্যবহার হতে যাচ্ছে এটি। ২০২১ সালে ইটিআইএএস সেবা প্রদান শুরুর পরিকল্পনা চলছে।

তবে এই সুবিধা নির্ভর করছে ব্রিটেন সরকারের ওপর। কারণ ইইউ’র সঙ্গে দেশটি কোনও চুক্তিতে না এলে ইউরোপে বেড়াতে ব্রিটিশদের ভিসা নিতে হবে। শুক্রবার ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সকে ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র এ তথ্য জানান।

বর্তমানে বিশ্বের ৬১ দেশ ভিসা ছাড়াই ইউরোপে যাতায়াত করতে পারে। এ তালিকায় আছে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও সিঙ্গাপুরসহ আরও কিছু দেশ। ইইউ’র বাইরের সব দেশের বেলায় ইটিআইএএস পদ্ধতি চালু হবে। এর মাধ্যমে শেনজেন ভুক্ত ২৬টি দেশে বিনা ভিসায় চলাফেরা করা যায়।

Leave a Reply