বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রামে যেতে চাইলে

Share on Facebook

কথায় আছে, ৬৮ হাজার গ্রামের দেশ বাংলাদেশ। প্রতিটি গ্রামই নয়ানাভিরাম, নান্দনিক, অপূর্ব কিংবা হৃদয়স্পর্শী। তারপরেও প্রকৃতিপ্রেমীরা সারা দেশ খুঁজে বের করেছেন দেশের সবচেয়ে সুন্দর গ্রাম। আমাদের দেশেই যে এতো সুন্দর একটি গ্রাম আছে তা হয়তো অনেকের এখনো অজানা। সুন্দর গ্রামটি হচ্ছে সিলেটের “পানতুমাই”।

Image result for বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রামে যেতে চাইলে

 

অবস্থান

পানতুমাই সিলেট জেলার পশ্চিম জাফলং ইউনিয়নের একটি গ্রাম। যা ভারত সীমান্তের মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত। পাহাড় ঘেঁষা আঁকাবাঁকা রাস্তাই পানতুমাই গ্রামের অন্যতম বৈশিষ্ট্য। আঁকাবাঁকা পথ পাড়ি দিয়ে সহজেই হারিয়ে যেতে পারেন প্রকৃতির মাঝে।

 

কী দেখবেন

ভারতের মেঘালয়ের গহীন অরণ্য থেকে বাংলাদেশে নেমে এসেছে অপরূপ ঝর্ণাধারা। স্থানীয় নাম ফাটাছড়ির ঝর্ণা। ঝর্ণাটি ভারতের মধ্যে পড়লেও পিয়াইন নদীর পাড়ে দাঁড়িয়ে খুব কাছ থেকে উপভোগ করা যায় ঝর্ণাটি।

সীমানার কাছাকাছি যাওয়া বিপদজনক। তবে কাছে না গিয়েও ঝর্ণার সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন সহজেই।

 

কীভাবে যাবেন

সিলেটের আম্বরখানা পয়েন্ট থেকে সিএনজি নিয়ে চলে যাবেন গোয়াইনঘাট থানা সংলগ্ন বাজারে। ভাড়া লাগবে ৩০০ থেকে ৫০০ টাকা। সেখান থেকে সিএনজিতে পানতুমাই যেতে ভাড়া লাগবে ১৫০ থেকে ২০০ টাকা।

 

কোথায় থাকবেন

পানতুমাইয়ে কোন থাকার ব্যবস্থা নেই। তবে রাতে থাকতে চাইলে স্থানীয়দের সহায়তা নিয়ে থাকতে পারবেন। সিলেট শহর থেকে সকালে গিয়ে সারাদিন ঘুরে বিকেলেই ফিরে আসতে পারবেন। সে জন্য আপনার থাকার ব্যবস্থা হতে পারে সিলেট শহরের কোন হোটেলেই। প্রতি রাতের জন্য খরচ পড়বে ১৫শ’ থাকে ৩ হাজার পর্যন্ত।

 

Leave a Reply