প্রতিদিন সেন্টমার্টিনে যেতে পারবেন ১২৫০ জন পর্যটক, লাগবে অনলাইন নিবন্ধন

Share on Facebook

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে  প্রতিদিন মাত্র ১২৫০ জন পর্যটক যেতে পারবেন বলে জানান পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমদ ।

মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে অনুষ্ঠিত ‘কক্সবাজারের পরিবেশ ব্যবস্থাপনা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, ‘অনলাইনে নিবন্ধন করে সেন্টমার্টিন যেতে হবে। সেন্টমার্টিনের অস্তিত্ব রক্ষায় পরিবেশ সংরক্ষণে রাত্রিযাপনের ওপরও বিধি নিষেধ আরোপ করা হতে পারে। এছাড়া আরও নতুন নতুন এ্যাকশন প্ল্যান নেয়া হচ্ছে।’

Image result for সেন্টমার্টিন

পরিবেশ সুরক্ষায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, দেশের মূল্যবান সম্পদ এই সেন্টমার্টিন। সেখানকার পরিবেশের সুরক্ষা যদি নিশ্চিত করা না যায় তাহলে সেন্টমার্টিনের চিরাচরিত দৃশ্য হারিয়ে যাবে। আর সেটি হবে পরিবেশের জন্য হুমকিস্বরূপ।

সেমিনারে আরও বলা হয়, বর্তমানে সেন্টমার্টিন, সোনাদিয়া ও সমুদ্র সৈকতকে এখন পরিবেশ সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে বিবেচনা করা হয়। তাই এই জায়গাগুলোর আগের পরিবেশ ফিরিয়ে আনতে সবাইকে সম্মিলিতভাবে উন্নয়ন কাজ করতে হবে।

পরিবেশ দূষণের ভয়াবহতার চিত্র তুলে ধরে সেমিনারে বলা হয়, কক্সবাজারে প্রতিদিন কঠিন ও তরল বর্জ্য সৃষ্টি হয় ৫০ থেকে ৭০ টন। আর বর্জ্য শোধানাগারের ব্যবস্থা রয়েছে কেবল ১২ টন। কিন্তু শোধানাগারে বর্জ্য আসে মাত্র দুই টন। এতেই বুঝা যায় এ এলাকার দূষণচিত্র কতটা ভয়াবহ।

এছাড়াও যত্রতত্র হোটেল মোটেল জোন কোনোরকম পরিকল্পনা ছাড়াই গড়ে ওঠায় দূষণের কবলে পড়েছে সে সকল এলাকা।

 

 

Leave a Reply