পৃথিবীর দীর্ঘতম সৈকত পরিষ্কার রাখার আহবান জানিয়েছেন স্থানীয় মেয়র মুজিবুর রহমান

Share on Facebook

শুক্রবার বিকেলে কক্সবাজার পৌরসভার সহযোগিতায় সৈকতের লাবণী পয়েন্টে বিডিক্লিন পরিবার একটি অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে পৌরসভার মেয়র বলেন, দেশী বিদেশী পর্যটকের আকর্ষনীয় স্পট কক্সবাজার সমুদ্র সৈকতকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের দায়িত্ব। কারন এই সৈকতটি শুধু কক্সবাজারবাসীর কিংবা দেশের সম্পদ নয়, ১২০ কিলোমিটারজুড়ে বিস্তৃত এই সৈকতটি পুরো বিশ্ববাসীর সম্পদ। তাই সমুদ্র সৈকতটিকে পরিষ্কার রাখতে সকলকেই অনুরোধ জানান তিনি।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (প্রটৌকল) এসএম সরওয়ার কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড.নাসরীন আহমেদ। এছাড়া বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজার সরকারী কলেজের অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী ও অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন।

তিন দিনব্যাপী ১ হাজার ২শ’ জন সদস্য নিয়ে কক্সবাজারকে পরিষ্কারের অভিযানে থাকবে বিডিক্লিন পরিবার।

বিডিক্লিন চট্টগ্রামের বিভাগীয় সমন্বয়ক আদিল আহমেদ কবির বলেন, ৯ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত তিনদিন কক্সবাজারে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হবে। প্রথমদিন আমরা ৫০টি টিমে ভাগ হয়ে সমুদ্র সৈকতের সুগন্ধা, কলাতলী শৈবাল, লাবনী, ও ইনানী পয়েন্টে কাজ করবো।

দ্বিতীয় দিনে শহীদ মিনার থেকে শুরু হয়ে কলাতলী মোড় পর্যন্ত হোটেল অস্টার ইকোর আশপাশের সড়ক ও গলিপথ পরিষ্কার করবে টিমের সদস্যরা। এছাড়া আমাদের ৫০ জনের সার্ফিং টিম সাগরে পানিতে ভেসে আসা আবর্জনাও পরিষ্কার করবে।

তৃতীয় দিন বিডিক্লিনের সকল সদস্য কক্সবাজার শহরের প্রধান সড়কসহ পরিষ্কার কার্যক্রম শুরু করবে এবং জেলা প্রশাসকের কার্যালয় থেকে লালদিঘী হয়ে বাসটার্মিনাল পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে।

সংগঠনটির প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন বলেন, কক্সবাজার বিডিক্লিনের ৬শ’ সদস্যের সঙ্গে ৬৩ জেলা থেকে যুক্ত হয়েছে আরো ৬শ’ সদস্য। তারা সবাই সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এ কাজে অংশ নেচ্ছে।

এছাড়াও তিনদিনের এ আয়োজনে যুক্ত হওয়ার কথা রয়েছে কক্সবাজারে বিভিন্ন সংস্থার কর্মকর্তা হিসেবে অবস্থানরত প্রায় ৪০ জন বিদেশি নাগরিক।

Leave a Reply