পর্যটন গন্তব্য হিসেবে ইতালির আমালফি উপকূল

Share on Facebook

আমালফি উপকূল সোরেন্টো এবং সালেরনোর মধ্যে নেপল উপসাগরের দক্ষিণে অবস্থিত।ইতালির পশ্চিম উপকূলে মাত্র চল্লিশ কিলোমিটার দীর্ঘ একটি অংশের নাম আমালফি কোস্ট। চল্লিশ কিলোমিটার জুড়ে ছড়ানো ১৬টি পৌর এলাকা মিলে এই আমালফি কোস্ট৷ পৌর এলাকাগুলোর মধ্যে পোসিতানো হল সবচেয়ে বিখ্যাত। চার হাজার মানুষের বসবাস এই শহর গ্রীষ্মকালে অগণিত পর্যটকের পদচারণায় হয়ে ওঠে মুখরিত। আমালফি উপকূল ১৯৯৭ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করেছে।

পোসিতানোর সৈকতে পাওয়া যাবে বিখ্যাত ‘দা আদলফো’ রেস্তোরাঁটিকে৷ এই রেস্তোরাঁটি প্রতিষ্টিত হয়েছিল ১৯৬৬ সালে৷ সমুদ্রসৈকতের ছোট্ট একটি বার থেকে আজ তা হয়ে উঠেছে বিশ্ব বিখ্যাত সেলিব্রিটিদের প্রিয় এক রেস্তোরাঁ৷ সাবেক জার্মান চ্যান্সেলর গেয়ারহার্ড শ্র্যোডার থেকে শুরু করে টপ মডেল নাওমি ক্যাম্পবেল পর্যন্ত অনেকেই অতিথি হয়েছেন এখানে৷

আমালফি উপকূল বরাবর হাঁটতে থাকলে এই উপকূলের অত্যাশ্চর্য দৃশ্য এবং লেবু গাছের সুবাস আপনাকে মুগ্ধ করে তুলবে।এই উপকূলে প্রচুর পরিমাণে লেবু উৎপাদন হয় যা সমগ্র এলাকার একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য। এখানকার দোকানগুলিও লেবুর তৈরি বিভিন্ন পণ্য নিয়ে বসে থাকে পর্যটকদের কাছে বিক্রি করার জন্য। আমালফি উপকূল সফরে মিষ্টি লিমনসেলো লেবু পানি খুবই সুস্বাদু।

দিগন্ত ও ভূমির মিলিত ঐন্দ্রজালিক দৃশ্য উপভোগ করতে এই উপকূলের চারপাশে পায়ে হেঁটে বেড়াতে পারেন। যদিও এই সৈকতটি ছোট ও পাথুরে হওয়ায় সাঁতার কাঁটা আনন্দদায়ক নয় তবুও এর রয়েছে অন্যরকম একটি আবেদন। লেবুময় এই অঞ্চলের ঘর বাড়ির নম্বর প্লেটগুলিও লেবু দিয়ে সুসজ্জিত করা।

নভেম্বর মাস হল লেবু তোলার মৌসুম। তাই আমালফি উপকূল ভ্রমণ পরিকল্পনাটি এই সময় করতে পারেন। আপনি যদি ভ্রমণ পিপাসু হয়ে থাকেন, আপনি যদি শহরের হৈহুল্লোর পাশ কাটিয়ে প্রকৃতির কাছে শান্ত সুন্দর ও নিরিবিলি কোনো গন্তব্য পছন্দ করে থাকেন তাহলে আমালফি উপকুল আপনার জন্য “অবশ্যই যেতে হবে” এমন একটি গন্তব্য। আপনি এখানে স্থানীয় ও বিদেশী খাবার, অসাধারণ সাংস্কৃতিক সন্ধ্যা ও প্রাকৃতিক দৃশ্য একত্রে উপভোগ করতে পারেন।এছাড়াও আপনি এই সৈকত থেকে নৌকা করে গ্রোতা ডি স্মেরালদো গুহা পরিদর্শন করতে যেতে পারেন। সূর্য রশ্মি পড়লে গুহার এই জল থেকে পান্নার রঙ প্রতিফলিত হয়।

আমালফি উপকূলের নিকটবর্তী কিছু  দর্শনীয়  স্থান রয়েছে যা পর্যটকদের আকর্ষণ করে     যেমন –  ডায়োসেসান মিউজিয়াম, দুয়োমো – ক্যাতেড্রালে স্যান্টান্দ্রিয়া, মিউজিও আরসেনাল আমালফি, মিউজিও ডেলা কার্টা, এবং লা কারাভেলা আর্ট গ্যালারি।

Leave a Reply